১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ ঘোষণা মার্কিন সিনেটের

ভ্লাদিমির পুতিন - ছবি : রয়টার্স

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে অভিযুক্ত করে সর্বসম্মতভাবে এক নিন্দা প্রস্তাব পাস করেছে যুক্তরাষ্ট্রের আইন পরিষদ কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেট।

মঙ্গলবার সিনেটের এক অধিবেশনে এই প্রস্তাব পাস করা হয়।

যুক্তরাষ্ট্রের রক্ষনশীল রিপাবলিকান পার্টির সিনেটর লিন্ডসে গ্রাহাম প্রস্তাবটি উত্থাপন করেন। পরে উভয় দলের সিনেটররা তার প্রস্তাবে সমর্থন দেন।

প্রস্তাবে আরো বলা হয়, আর্ন্তজাতিক অপরাধ আদালত এবং বাকি দেশগুলি সঙ্ঘাতের সময় ঘটা অপরাধগুলিতে রাশিয়ার সেনাবাহিনীর ভূমিকা নিয়ে উপযুক্ত তদন্ত চালাবে।

এই বিষয়ে উদারপন্থী ডেমোক্রেটিক পার্টির সিনেটর চাক শুমার বলেন, ‘ইউক্রেনের ওপর হয়া রুশ নৃশংসতার দায়ভার পুতিন এড়াতে পারবেন না। এবং তা নিশ্চিত করতেই আমরা ডেমোক্র্যাট-রিপাবলিকান দল নির্বিশেষে এই সভায় উপস্থিত হয়েছি।’

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement