০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

কেউ দ্বিতীয়বার ওমিক্রন আক্রান্ত হতে পারে কি না যা জানালেন ফাউসি


ওমিক্রন ঝড় বইছে বিশ্ব জুড়ে। এই পরিস্থিতিতে অনেকেরই মনে করোনার এই রূপ নিয়ে অনেক প্রশ্ন। তবে ওমিক্রনকে পুরোপুরি বুঝে ওঠা সম্ভব হয়নি এখনো। তবে এরই মাঝে ওমিক্রন নিয়ে সাধারণ মানুষের আতঙ্ক কিছুটা কমিয়ে মার্কিন ভাইরাস বিশেষজ্ঞ ড: অ্যান্থনি ফাউসি দাবি করেন, একবার ওমিক্রন আক্রান্ত হলে খুব সম্ভবত কয়েক মাসের মধ্যেই সেই রোগী দ্বিতীয়বার ওমিক্রন আক্রান্ত হবে না।

ফাউসি বলেন, ‘ওমিক্রনে বারবার আক্রান্ত হতেই পারেন একজন রোগী। তবে কারোর রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে অন্তত কয়েক মাসের মধ্যে দ্বিতীয়বার সেই ব্যক্তি আর নতুন করে ওমিক্রনে আক্রান্ত হবেন না।’

ফাউসির দাবি, যারা ভ্যাকসিন নিয়েছেন, তাদের গুরুতর অসুস্থতার সম্ভাবনা কম। কিন্তু সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমে গিয়েছে।

উল্লেখ্য, ওমিক্রনে প্রতি দিনই প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। একই সাথে প্রচুর মানুষ সেরেও উঠছেন করোনার এই সংক্রমণটি থেকে। মাঝে অনেকে দাবি করেছিলেন, ওমিক্রন আসলে প্রাকৃতিক ভ্যাকসিন। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছেন অনেক চিকিৎসক।

এর আগে ফাউসি দাবি করেছিলেন, করোনাভাইরাসের সাথে জীবনযাপন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাই ওমিক্রন প্রত্যেকের কাছেই একবার না একবার যাবেই।

শীর্ষ এই মার্কিন বিজ্ঞানী বলেছিলেন, কোভিড নির্মূল করা কার্যত অসম্ভব। ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা অনেক। ভাইরাসের সংক্রামকতা, নতুন রূপে রূপান্তরিত হওয়ার প্রবণতা এবং টিকাবিহীন জনসংখ্যার কথা তুলে ধরে যুক্তি দেন তিনি।

সূত্র : হিন্দুস্থান টাইম


আরো সংবাদ


premium cement
ব্যবসায়ীর মৃত্যু : হেনোলাক্সের মালিক ও স্ত্রীর বিরুদ্ধে মামলা রংপুরে ড্রাম-ট্রাকের ধাক্কায় অটোরিকশা বিধ্বস্ত, হতাহত ৫ ঢাবিতে ভর্তির স্বপ্ন অধরাই রয়ে গেলো... বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর নাইকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২ আগস্ট ‘মরার ওপর খাঁড়ার ঘা’ আমিরাতে বেড়াতে যাওয়া এক বাংলাদেশীর মৃত্যু, লাশ আসছে দেশে ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৮.৫৮ শতাংশ নোয়াখালীতে আশ্রয়ণ থেকে পালানো ৯ রোহিঙ্গা আটক আদর্শ মানুষ গড়তে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করুন, কারাবন্দি আলেমদের মুক্তি দিন : ড. মাসুদ সিরিজ বাঁচাতে গায়ানার পথে বাংলাদেশ

সকল