১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


কেউ দ্বিতীয়বার ওমিক্রন আক্রান্ত হতে পারে কি না যা জানালেন ফাউসি

- ছবি : সংগৃহীত

ওমিক্রন ঝড় বইছে বিশ্ব জুড়ে। এই পরিস্থিতিতে অনেকেরই মনে করোনার এই রূপ নিয়ে অনেক প্রশ্ন। তবে ওমিক্রনকে পুরোপুরি বুঝে ওঠা সম্ভব হয়নি এখনো। তবে এরই মাঝে ওমিক্রন নিয়ে সাধারণ মানুষের আতঙ্ক কিছুটা কমিয়ে মার্কিন ভাইরাস বিশেষজ্ঞ ড: অ্যান্থনি ফাউসি দাবি করেন, একবার ওমিক্রন আক্রান্ত হলে খুব সম্ভবত কয়েক মাসের মধ্যেই সেই রোগী দ্বিতীয়বার ওমিক্রন আক্রান্ত হবে না।

ফাউসি বলেন, ‘ওমিক্রনে বারবার আক্রান্ত হতেই পারেন একজন রোগী। তবে কারোর রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে অন্তত কয়েক মাসের মধ্যে দ্বিতীয়বার সেই ব্যক্তি আর নতুন করে ওমিক্রনে আক্রান্ত হবেন না।’

ফাউসির দাবি, যারা ভ্যাকসিন নিয়েছেন, তাদের গুরুতর অসুস্থতার সম্ভাবনা কম। কিন্তু সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমে গিয়েছে।

উল্লেখ্য, ওমিক্রনে প্রতি দিনই প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। একই সাথে প্রচুর মানুষ সেরেও উঠছেন করোনার এই সংক্রমণটি থেকে। মাঝে অনেকে দাবি করেছিলেন, ওমিক্রন আসলে প্রাকৃতিক ভ্যাকসিন। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছেন অনেক চিকিৎসক।

এর আগে ফাউসি দাবি করেছিলেন, করোনাভাইরাসের সাথে জীবনযাপন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাই ওমিক্রন প্রত্যেকের কাছেই একবার না একবার যাবেই।

শীর্ষ এই মার্কিন বিজ্ঞানী বলেছিলেন, কোভিড নির্মূল করা কার্যত অসম্ভব। ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা অনেক। ভাইরাসের সংক্রামকতা, নতুন রূপে রূপান্তরিত হওয়ার প্রবণতা এবং টিকাবিহীন জনসংখ্যার কথা তুলে ধরে যুক্তি দেন তিনি।

সূত্র : হিন্দুস্থান টাইম


আরো সংবাদ



premium cement
এক বছর পর দাউদকান্দিতে ড. মোশাররফ গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে সুষ্ঠুভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন রাজধানীতে আ’লীগের শান্তি সমাবেশ আজ কুয়াকাটা সৈকতে সনাতন ধর্মাবলম্বীদের সমুদ্রস্নান সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ওষুধের দোকান বন্ধের নির্দেশ ভোটের অধিকার কেড়ে নিয়ে আ’লীগ জনগণকে নাগরিক হিসেবে বাতিল করেছে : জোনায়েদ সাকি ইবিতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে প্রতারণার ফাঁদ : সতর্ক করল দূতাবাস ফিলিস্তিনে হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল আল মাহমুদপুত্র মীর তারিকের ইন্তেকাল

সকল