২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ৩৩ ফিলিস্তিনপন্থী গ্রেফতার

ভিডিও থেকে নেয়া এই ছবিতে দেখা যাচ্ছে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইসরাইল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে বিক্ষোভকারীরা প্রতিবাদ জানাচ্ছে - ছবি : সংগৃহীত

পুলিশ বুধবার সকালে ওয়াশিংটনের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থীদের প্রতিবাদের একটি শিবির থেকে লোকজনকে বের করে দিয়েছে এবং ৩৩ জনকে গ্রেফতার করেছে। কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়ার মেট্রোপলিটান পুলিশ বিভাগ বলছে, একজন পুলিশের ওপর আক্রমণ চালানো এবং অবৈধ প্রবেশের জন্য এদের গ্রেফতার করা হয়।

মঙ্গলবার রাতে কয়েকজন বিক্ষোভকারী জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট এলেন গ্র্যানবার্গের বাড়িতে মিছিল করে যাওয়ার পর পুলিশ ওই শিবির বন্ধ করে দেয়। বিক্ষোভকারীরা ফেস্টুন বহন করছিল যাতে লেখা ছিল, 'ফিলিস্তিনকে মুক্ত করুন' এবং 'রাফা থেকে সরে আসুন।' পুলিশকে ডাকা হয়েছিল। কিন্তু তখন কাউকে গ্রেফতার করা হয়নি।

গাজার সব চেয়ে দক্ষিণের শহর হচ্ছে রাফা। সেখানেই ওই অঞ্চলের বিপুল সংখ্যক উদ্বাস্তু আশ্রয় নিয়েছে। অঞ্চলটি ফিলিস্তিনি এলাকায় মানবিক সাহায্য আনার একটি করিডরও।

মঙ্গলবার ইসরাইল রাফা সীমান্তের গাজার দিকটি দখল করে নেয় এবং নিকটবর্তী কেরেম শালোম সীমান্ত পারাপার স্থানটি বন্ধ করে দেয়ায় মানবিক গ্রুপগুলোর সমালোচনার মুখে পড়েছে। বুধবার ইসরাইল জানায়, তারা কারেম শালোম সীমান্ত আবার খুলে দিয়েছে।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বলছেন, শিক্ষার্থীদের ক্যাম্পাসের বাইরে ইউনিভার্সিটি ইয়ার্ডে এই বিক্ষোভে সম্পৃক্ত হবার জন্য তাদেরকে বরখাস্ত করা হতে পারে।

বিশ্ববিদ্যালয়টির একটি বিবৃতিতে বলা হয়, 'বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের অবাধে মনোভাব প্রকাশের স্বাধীনতা রক্ষার প্রতি সমর্থন জানায়। তবে সেখানে তাঁবু স্থাপন শেষ অবধি অবৈধ কর্মকাণ্ডে পরিণত হয়েছে। এতে অংশগ্রহণকারীরা বিশ্ববিদ্যালয়ের একাধিক নীতি এবং নগরের আইন সরাসরি লঙ্ঘন করেছেন।'

এই বিক্ষোভের আয়োজকরা বলেছেন বুধবার বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে রাখতে পুলিশ মরিচের গুঁড়ো ব্যবহার করেছে।

পুলিশ বলেছে, তারা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করেছে কারণ, 'ওই প্রতিবাদ ক্রমশই তীব্র আকার ধারণ করছিল।'

বিশ্ববিদ্যালয়ে শিবির স্থাপনের বিষয়ে শুনানি বুধবার কংগ্রেসের একটি কমিটি বাতিল করে দেয়। ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়ার মেয়র মিউরিয়েল বাউজার এবং মেট্রোপলিটান পুলিশের প্রধান পামেলা স্মিথের হাউজ কমিটির কাছে বিক্ষোভ মোকাবেলার বিষয়ে সাক্ষ্য দেয়ার কথা ছিল।

দ্য এসোসিয়েটেড প্রেস জানিয়েছে ৫০টি ক্যাম্পাসে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ করার জন্য ২৬০০-এর ও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
ফের ইংলিশ লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি ম্যানসিটির টানা চতুর্থ শিরোপা কেএনএফের তৎপরতার প্রতিবাদে বান্দবানে মানববন্ধন তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা ‘ভুয়া তথ্য’ ছড়িয়ে কিরগিজস্তানে বিদেশী শিক্ষার্থীদের ওপর হামলা রংপুরে হুমকি দাতা ইউপি মেম্বারকে তলব করল রিটার্নিং কর্মকর্তা রোহিঙ্গা গ্রামে আরাকান আর্মির হামলা ও অগ্নিসংযোগ মিরপুরে ব্যাটারি চালিত রিক্সাচালক ও পুলিশ সংঘর্ষ : আহত অর্ধশত লজ্জাহীনতার বার্তা শিশুদের মনে দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার গুরুতর আঞ্চলিক সঙ্কটে পরিণত হয়েছে রোহিঙ্গা সমস্যা : পররাষ্ট্রমন্ত্রী

সকল