২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


কানাডায় স্কুল প্রাঙ্গণে ২১৫ শিশুর দেহাবশেষের সন্ধান

কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল প্রাঙ্গণে ২১৫ শিশুর দেহাবশেষের সন্ধান পাওয়া গেছে। - ছবি : সংগৃহীত

কানাডার একটি সাবেক আদিবাসী স্কুল প্রাঙ্গণে ২১৫টি শিশুর দেহাবশেষের সন্ধান মিলেছে। এসব শিশুর মধ্যে তিন বছর বয়সীও অনেকে রয়েছে। শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘটনাটিকে হৃদয়বিদারক হিসেবে অভিহিত করেছেন।

এই শিশুরা ছিল ব্রিটিশ কমম্বিয়ার কামলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী। স্কুলটি ১৯৭৮ সালে বন্ধ হয়ে যায়।

যে শিশুদের দেহাবশেষ উদ্ধার হয়েছে তারা সবাই সেখানকার টিকেমলুপস টে সেকওয়েপেমেক গোত্রভুক্ত ছিল বলে জানিয়েছেন সেই গোত্রের বর্তমান প্রধান রোসান্নে কাসিমির।

তীক্ষ্ণ স্থল রাডার বিশেষজ্ঞের সহায়তায় এই দেহাবশেষগুলোর সন্ধান পাওয়া গেছে।

এক বিবৃতিতে টিকেমলুপস টে সেকওয়েপেমকের প্রধান রোসান্নে কাসিমির বলেন, ‘আমাদের মধ্যে একটি জ্ঞান আছে, তা দিয়ে সত্যতা নির্ধারণ করতে পারবো। বর্তমানে আমাদের কাছে জবাবের চেয়ে প্রশ্নই বেশি।’

শুক্রবার কানাডার বিভিন্ন সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ হওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইটবার্তায় বলেন, ‘কামলুপসে শিশুদের দেহাবশেষ উদ্ধারের সংবাদে আমার হৃদয় ভেঙে গেছে। আমাদের দেশের ইতিহাসের অন্ধকার ও লজ্জাজনক অধ্যায়ের একটি নমুনা এই ঘটনা। আমার ধারণা এই দেশের বেশিরভাগ মানুষের মানসিক অবস্থাও এখন আমার মতোই। আমরা সবসময় দেশের আদিবাসীদের পাশে আছি।’

কানাডার আবাসিক স্কুল ব্যবস্থায় আদিবাসী শিক্ষার্থীদের জবরদস্তিমূলক পরিবারবিচ্ছিন্ন রাখায় এই ‘সাংস্কৃতিক গণহত্যা’ সংঘটিত হয়েছে। বিলুপ্ত এই ব্যবস্থা নিয়ে ছয় বছরের একটি তদন্ত হয়েছে।

এতে জানা গেছে, শিশুদের ওপর বর্বর শারীরিক নির্যাতন, ধর্ষণ, অপুষ্টি ও নৃশংসতা চালানো হয়েছে। স্কুলটিতে অংশ নেয়া দেড় লাশ শিক্ষার্থীকে এই বর্বরতার মধ্য দিয়ে যেতে হয়েছে।

ওটোয়ার পক্ষ থেকে খ্রিষ্টান গির্জা এই স্কুলটি পরিচালনা করতো।

আবাসিক স্কুলটিতে অংশ নেয়া ৪ হাজার ১০০ শিশুর মৃত্যু হয়েছে। তবে নতুন পাওয়া ২১৫ শিশুর দেহাবশেষ এই মৃত্যুর সংখ্যায় যোগ করা হয়নি বলেই ধরে নেয়া হয়েছে।

সূত্র : রয়টার্স, এএফপি


আরো সংবাদ



premium cement