২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

করোনা ভঙ্কর হওয়ার কারণ বললেন নোয়াম চমস্কি

দার্শনিক, সমাজ সমালোচক ও লেখক নোয়াম চমস্কি - ছবি : সংগৃহীত

রাষ্ট্রীয় নেতাদের দূরদর্শিতা এবং প্রয়োজনীয় পরিকল্পনার অভাবেই ভয়ঙ্কর হয়ে উঠেছে করোনাভাইরাসের মহামারী। সময়মতো প্রস্তুতি ও কার্যকর ব্যবস্থা নিলে সারা বিশ্বকে আজ আর এমন সঙ্কটে পড়তে হতো না বলে মনে করেন মার্কিন শিক্ষাবিদ, দার্শনিক, সমাজ সমালোচক ও লেখক নোয়াম চমস্কি।

সম্প্রতি ক্রোয়েশিয়ার দার্শনিক ও লেখক সার্কো হর্ভাটের সাথে অনলাইনে আলাপ হয় চমস্কির। এ দিন করোনা পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, এই মহামারী ঠেকানো যেত, সে রকম তথ্যও ছিল। যুক্তরাষ্ট্র এ বিষয়ে আগেই ধারণা পেয়েছিল। তারপরও কিছুই করা হয়নি। আসন্ন বিপদের কথা জেনেও তাদের অবহেলার কারণেই করোনা সঙ্কট আরো জটিল হয়ে পড়েছে।

চমস্কি বলেন, ‘গত ৩১ ডিসেম্বর চীনারা নিউমোনিয়ার মতো একটি রোগের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অবহিত করেছিল। সপ্তাহখানেক পর বিজ্ঞানীরা একে করোনাভাইরাস হিসেবে চিহ্নিত করেন। এরপর থেকেই তারা এ বিষয়ে বিশ্বকে একের পর এক তথ্য দিতে থাকেন। তারপরও ওই সময় কিছু ভাইরোলজিস্টসহ অন্যরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনের জন্য অপেক্ষা করতে থাকেন। তারা জানতেন, সামনে এই ভাইরাস মোকাবেলা করতে হবে। তবুও কী পদক্ষেপ নিয়েছিলেন?’

মহামারী মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেয়ায় চীন, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরের প্রশংসা করেন এ মার্কিন বুদ্ধিজীবী। তবে এতে ব্যর্থ হওয়ায় সমালোচনা করেন ইউরোপীয় দেশগুলোর। তিনি বলেন, জার্মানি অনেকটা স্বার্থপরের মতো শুধু নিজেদের বাঁচাতেই পদক্ষেপ নিয়েছে। করোনা পরীক্ষার জন্য তারা রোগ নির্ণয়কেন্দ্রগুলোর সক্ষমতা বাড়িয়েছে।

বাকিরা তেমন কিছুই করেনি, এর খেসারত দিচ্ছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্রে কয়েক সপ্তাহেই করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার পেছনে ট্রাম্প প্রশাসনের ব্যর্থতাকেই দায়ী করেন নোয়াম চমস্কি। মার্কিন প্রেসিডেন্টকে ‘সোশিয়োপ্যাথিক জোকার’ আখ্যা দিয়ে তিনি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প একদিন বললেন, এটা কোনো সমস্যাই নয়, এটা সাধারণ ফ্লুর মতো। পরের দিন বললেন, এখন ভয়াবহ সঙ্কটের সময় আর আমি এসব জানতাম। এর পরের দিন তিনিই আবার বলেন, সবাইকে সবার কাজে ফিরতে হবে। সূত্র - আলজাজিরা


আরো সংবাদ



premium cement