২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার কথা ভাবছে যুক্তরাজ্য

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার কথা ভাবছে যুক্তরাজ্য - প্রতীকী ছবি।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লর্ড ডেভিড ক্যামেরন বলেছেন, অপরিবর্তনীয় শান্তি স্থাপনের উদ্যোগের অংশ হিসেবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির বিষয়টি বিবেচনা করবে যুক্তরাজ্য।

সোমবার (২৯ জানুয়ারি) রাতে লন্ডনে এক সংবর্ধনা অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

ডেভিড ক্যামেরন বলেছেন, ফিলিস্তিনিদের অবশ্যই একটি রাজনৈতিক ভবিষ্যৎ থাকা উচিত। যাতে তারা দেখতে পায় দ্বি-রাষ্ট্রভিত্তিক একটি অপরিবর্তনীয় সমাধানের পথে অগ্রগতি। ব্রিটেনের স্বীকৃতি দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে এগিয়ে যেতে সহযোগিতা করবে।

গত সপ্তাহে জেরুসালেমে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে বৈঠকেও ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের জন্য শান্তি অর্জনে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে গুরুত্বারোপ করেছেন।

যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলোর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছেন নেতানিয়াহু। এমন প্রস্তাবের সমালোচনা করে তিনি বলছেন, এতে ইসরাইল রাষ্ট্র বিপন্ন হবে।

সোমবার রাতের ভাষণে ক্যামেরন উল্লেখ করেছেন, কিভাবে যুক্তরাজ্য ও মিত্ররা জাতিসঙ্ঘে একটি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার জন্য চাপ দিতে পারে। তিনি বলেন, একটি ফিলিস্তিনি রাষ্ট্র কেমন, তাতে কী থাকবে, কিভাবে কাজ করবে– এগুলো নির্ধারণ করে আমরা প্রক্রিয়াটি শুরু করতে পারি।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেছেন, এমনটি যখন ঘটতে শুরু করবে আমরা মিত্রদের সাথে নিয়ে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির বিষয়টি বিবেচনা করব, এমনকি জাতিসঙ্ঘেও। এর ফলে এই প্রক্রিয়াটি অপরিবর্তনীয় রূপ পাবে।

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির বিষয়ে গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক পার্লামেন্টে বলেছেন, যখন সময় উপযুক্ত হবে তখন ব্রিটেন এমন পদক্ষেপের কথা বিবেচনা করবে।

নভেম্বরে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর চলতি সপ্তাহে চতুর্থ সফরে মধ্যপ্রাচ্য যাবেন ক্যামেরন। গাজা যুদ্ধে সৃষ্ট উত্তেজনা নিরসনের জন্য তিনি কাজ করে যাচ্ছেন।

 


আরো সংবাদ



premium cement