০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ফের পদত্যাগ মন্ত্রীর, বিপাকে সুনক সরকার

ঋষি সুনক - ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানের পর ব্রিটেনের মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন ব্রিটেনের শরণার্থীবিষয়ক মন্ত্রী রবার্ট জেনরিক। এর ফলে আবারো বিপাকে পড়ল প্রধানমন্ত্রী ঋষি সুনকের সরকার।

কাল পার্লামেন্টে রোয়ান্ডা বিল পেশ করার কয়েক মিনিট আগে সকলকে চমকে দিয়ে পদত্যাগ করেন রবার্ট। বাধ্য হয়ে তার বদলে বিলটি পেশ করেন নতুন স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। রবার্ট জানিয়েছেন, রুয়ান্ডা বিল-সংক্রান্ত মতবিরোধের জেরেই তিনি পদত্যাগ করছেন।

কী এই রুয়ান্ডা বিল? গত কয়েক বছর ধরে শরণার্থী সমস্যায় নাজেহাল ব্রিটেন। আফ্রিকা এবং মধ্য এশিয়া থেকে ফ্রান্স ঘুরে ছোট ছোট নৌকায় শরণার্থীরা দলে দলে এসে হাজির হচ্ছেন ব্রিটেনে। সঙ্কট মেটাতে রুয়ান্ডার সাথে একটি চুক্তি করেছিল সুনক সরকার। চুক্তি অনুযায়ী রুয়ান্ডাকে দফায় দফায় মোট ১৫ কোটি পাউন্ড দেবে ব্রিটেন। পরিবর্তে সেখানে শরণার্থী পাঠানো হবে। ইতিমধ্যে ১৪ কোটি পাউন্ড রুয়ান্ডাকে দেয়া হলে গেলেও এখনো একজন শরণার্থীকে পাঠানো হয়নি। এ দিকে দেশের শীর্ষ আদালতও জানিয়েছে, এই আইন বলবৎ হলে রুয়ান্ডা থেকে শরণার্থীদের জোর করে তাদের নিজের দেশে পাঠানো হতে পারে। যা কাম্য নয়।

তবে রুয়ান্ডা নীতিতে নাছোড় সুনকও। শুক্রবার জরুরি সংবাদ সম্মেলন ডেকে সুনক বলেন, রুয়ান্ডা নীতি কাজ দিচ্ছে না এমনটা নয়। পরিসংখ্যান তুলে তিনি বলেন, গত কয়েক বছরের তুলনায় এ বছর ব্রিটেনে শরণার্থীদের প্রবেশ কমেছে। সুনকের দাবি, সেটা রুয়ান্ডা নীতির কারণেই।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement