৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কের সাথে 'বড় পরিকল্পনা' করছে রাশিয়া

-

তুরস্কের সাথে আরো 'বড় ধরণের পরিকল্পনা' করছে রাশিয়া। প্রথম দফার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চালান তুরস্কে পৌঁছানোর পর এই পরিকল্পনা করছে দেশ দুটি। মঙ্গলবার রাশিয়ার একমাত্র অনুমোদিত অস্ত্র রফতানিকারক প্রতিষ্ঠান রজোবরনএক্সপোর্টের প্রধান আলেক্সান্ডার মিকেভ এ কথা জানিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

আলেক্সান্ডার মিকেভ জানান, যেহেতু রাশিয়ার এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান তুরস্কে পৌঁছেছে, তাই দেশ দুটি দ্বিতীয় দফার চালানের ব্যাপারে আলোচনা করছে। সাথে এই কথাও বলেন যে, দুই দেশের সামরিক সহযোগিতা কেবল এস-৪০০ এস প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যেই সীমাবদ্ধ নয়।

তার বক্তব্য অনুযায়ী, তুরস্ক এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য পুরো অর্থই পরিশোধ করেছে এবং রাশিয়াও প্রতিরক্ষা ব্যবস্থার সব সারঞ্জাম পাঠিয়েছে।

এদিকে একই দিন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান নিজস্ব যুদ্ধবিমান বানানোর ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, আগামী পাঁচ থেকে ছয় বছরের মধ্যে দেশেই যুদ্ধবিমান বানানোর পরিকল্পনা করছে তুরস্ক। এর জন্য এফ-১৬ এস এবং ড্রোন বানাতে যে বিস্ফোরক দ্রব্য প্রয়োজন তার সুবিধা এবং মূল্যের ব্যাপারে তদন্ত চালানো হবে।

এরদোগানের এই সিদ্ধান্তের পেছনের কারণ যুক্তরাষ্ট্র। কারণ রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় তুরস্কের কাছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি আটকে দিয়েছে ক্ষুদ্ধ যুক্তরাষ্ট্র।

সূত্র : ইউনিসাফাক


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল