২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কে সন্দেহভাজন ৩৩ ইসরাইলি চর গ্রেফতার

তুরস্কে সন্দেহভাজন ৩৩ ইসরাইলি চর গ্রেফতার - ছবি : সংগৃহীত

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তুর্কি পুলিশ ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের জন্য গুপ্তচরবৃত্তি এবং তুরস্কে বসবাসকারী বিদেশীদের লক্ষ্যবস্তু করার অভিযোগে ৩৩ জনকে আটক করেছে।

মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া এ কথা জানান।

গত মাসে, তুরস্কসহ ফিলিস্তিনের বাইরে বসবাসকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সদস্যদের হত্যাচেষ্টার ‘ভয়াবহ পরিণতির’ সতর্কতা দিয়েছে তুর্কি কর্মকর্তা। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান হুঁশিয়ারি করেছেন, এটি একটি ভুল সিদ্ধান্ত হবে।

তুরস্ক তার বেশিরভাগ পাশ্চাত্যের মিত্র এবং কিছু আরব দেশগুলোর বিপরীতে। তারা হামাসকে একটি ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে চিহ্নিত করে না।

ব্যাপক পুলিশি অভিযান
ইয়ারলিকায়া জানিছেন, ইস্তাম্বুলের প্রসিকিউটর কাউন্টার টেররিজম ব্যুরো এবং এমআইটি গোয়েন্দা সংস্থার শুরু করা একটি তদন্তের অংশ হিসেশে আটটি প্রদেশের ৫৭টি স্থানে অভিযান চালিয়েছে পুলিশ। যে অভিযানকে ‘অপারেশন মোল’ নামে ডাকা হয়।

তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, সন্দেহভাজনদের লক্ষ্য ছিল তুরস্কে বসবাসকারী বিদেশী নাগরিকদের সনাক্ত করা, পর্যবেক্ষণ করা, আক্রমণ করা এবং অপহরণ করা।

তুরস্ক পরিচালিত বার্তাসংস্থা আনাদোলু জানিয়েছে, কর্তৃপক্ষ আরো ১৩ জনকে খুঁজছে।

গ্রেফতারের বিষয়ে জানতে চাইলে ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সাথে যুদ্ধে গাজায় বোমাবর্ষণের জন্য ইসরাইলের কঠোর সমালোচনা করেছে তুরস্ক।

ইয়ারলিকায়া জানান, অভিযানের সময় কর্তৃপক্ষ প্রায় এক লাখ ৬৫ হাজার ১০৫ ইউরো, একটি অনিবন্ধিত আগ্নেয়াস্ত্র এবং ডিজিটাল উপকরণসহ প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা জব্দ করেছে।

তিনি অভিযানের ভিডিও শেয়ার করেছেন। তাতে দেখা যায় পুলিশ বাড়িতে অভিযান চালাচ্ছে, সন্দেহভাজনদের হাতকড়া পরাচ্ছে এবং তাদের পুলিশের গাড়িতে তুলেছে।
সূত্র : জেরুসালেম পোস্ট


আরো সংবাদ



premium cement