২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের ভেটোতে গাজা যুদ্ধবিরতির প্রস্তাব বাতিল : যা বললেন এরদোগানের

তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। - ছবি : এপি

যুক্তরাষ্ট্রের ভেটোতে গাজা যুদ্ধবিরতির প্রস্তাব বাতিল হওয়ার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কার দাবি করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান।

তিনি বলেন, কেবল যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে অন্যান্য দেশের বিপুল সমর্থন সত্ত্বেও গাজা যুদ্ধবিরতি বাতিল হয়েছে। এটি ন্যায় বিচার হতে পারে না। তাই জাতিসঙ্ঘকে নিরাপত্তা পরিষদের সংস্কার করতে হবে।

শনিবার (৯ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইস্তাম্বুলে এক মানবাধিকার সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট বলেন, শুধু মার্কিন ভেটোর কারণে গাজার যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যাত হয়েছে। এটাই কি নিরাপত্তা পরিষদের ন্যায়-বিচার? আমরা নিরাপত্তা পরিষদ থেকে আমাদের সকল আশা ও প্রত্যাশা হারিয়েছে।

এদিকে, গাজায় ইসরাইল এবং হামাসের মধ্যে তীব্র লড়াইয়ে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে শুক্রবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব রাখা হয়েছে। সেখানে শতাধিক দেশ গাজা যুদ্ধবিরতির প্রস্তাব সমর্থন করেছে।

জাতিসঙ্ঘে ফিলিস্তিনের উপ-স্থায়ী পর্যবেক্ষক রাষ্ট্রদূত মাজেদ বাম্যা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের তালিকা দিয়ে একটি পোস্ট শেয়ার করেছেন।

তবে ওই প্রস্তাবটিতে মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো দেয়ার ফলে তা গৃহীত হয়নি। এছাড়া নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাজ্যও সেখানে ভোটদানে বিরত থাকে।

গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি দেখতে চায় এমন দেশের তালিকায় রয়েছে আফগানিস্তান, এন্ডোরা, অ্যাঙ্গোলা, অ্যান্টিগুয়া ও বার্বুডা, আর্জেন্টিনা, আজারবাইজান, বাহামাস, বাহরাইন, বাংলাদেশ, বার্বাডোজ, বেলারুশ, বেলজিয়াম, বেলিজ, বেনিন, বলিভিয়া (বহু জাতীয় রাষ্ট্র), বসনিয়া ও হার্জেগোভিনা, বতসোয়ানা, ব্রাজিল, কম্বোডিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, চাদ, চিলি, চীন, কলম্বিয়া, কমোরোস, কঙ্গো, কোস্টারিকা, কিউবা, গণপ্রজাতান্ত্রিক কঙ্গো, জিবুতি, ডোমিনিকান প্রজাতন্ত্র, মিশর, এল সালভাদর, ইরিত্রিয়া, ইথিওপিয়া, ফিজি, ফিনল্যান্ড।

প্রস্তাব সমর্থন করেছে গাম্বিয়া, গ্রেনাডা, গায়ানা, আইসল্যান্ড, ইন্দোনেশিয়া, ইরাক, আয়ারল্যান্ড, জ্যামাইকা, জর্ডান, কাজাখস্তান, কেনিয়া, কুয়েত, কিরগিজস্তান, লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিক, লেবানন, লেসোথো, লিবিয়া, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মালদ্বীপ, মাল্টা, মৌরিতানিয়া, মেক্সিকো, মরক্কো, নামিবিয়া, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, নাইজেরিয়া, নরওয়ে, ওমান, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, রাশিয়ান ফেডারেশন, সেন্ট কিটস ও নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, সান মারিনো।

আরো সমর্থন করেছে সৌদি আরব, সেনেগাল, সেশেলস, সিয়েরা লিওন, সিঙ্গাপুর, স্লোভেনিয়া, সোমালিয়া, দক্ষিন আফ্রিকা, স্পেন, শ্রীলংকা, সুদান, সুরিনাম, তাজিকিস্তান, থাইল্যান্ড, তিমুর-লেস্তে, ত্রিনিদাদ ও টোবাগো, তুর্কি, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, উজবেকিস্তান, ভেনিজুয়েলা (বলিভারিয়ান প্রজাতন্ত্র), ভিয়েতনাম, ইয়েমেন এবং জিম্বাবুয়ে।

সূত্র : আল জাজিরা 


আরো সংবাদ



premium cement