২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কে নিষিদ্ধ হলো কোকাকোলা-নেসলে

তুরস্কে নিষিদ্ধ হলো কোকাকোলা-নেসলে - ছবি : সংগৃহীত

গাজা যুদ্ধে ইসরাইলকে সমর্থন দেয়ায় কোকাকোলা-নেসলের পণ্য নিষিদ্ধ করেছে তুরস্ক। মঙ্গলবার তুরস্কের সংসদে এই বিল পাশ হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলকে সমর্থন দেয়ায় পার্লামেন্ট প্রাঙ্গণের রেস্তোরাঁ, ক্যাফেটেরিয়া ও চায়ের দোকানে দুই প্রতিষ্ঠানের পণ্য বিক্রি বন্ধ করার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্পিকার নুমান কুরতুলমুস এ সিদ্ধান্ত নিয়েছেন।

পার্লামেন্টের পক্ষ থেকে প্রতিষ্ঠান দু’টির নাম জানানো হয়নি। তবে পার্লামেন্টের একটি সূত্রে রয়টার্স নিশ্চিত হয়েছে যে প্রতিষ্ঠান দু’টি হলো কোকাকোলা ও নেসলে। খাদ্যতালিকা থেকে কোকাকোলার পানীয় ও নেসলের কফি বাদ পড়েছে।

এ সময় জনদাবির মুখে তুরস্কের পার্লামেন্ট প্রতিষ্ঠান দু’টির পণ্য বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

গাজা যুদ্ধ শুরুর পর তুরস্কের অধিকারকর্মীরা পশ্চিমা অনেক প্রতিষ্ঠানের পণ্য বর্জনের আহ্বান জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার চালাচ্ছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে কোকাকোলা ও নেসলেও রয়েছে। তাদের অভিযোগ, গাজা যুদ্ধে ইসরাইলকে সমর্থন দিচ্ছে এসব কোম্পানি।

তুরস্কের পার্লামেন্টের ওই সূত্র রয়টার্সকে জানান, জনরোষের মুখে চুপ থাকতে না পেরে স্পিকার কার্যালয় পার্লামেন্টের ক্যাফে ও রেস্তোরাঁয় এসব প্রতিষ্ঠানের পণ্য বিক্রি বন্ধের এ সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে দক্ষিণ গাজার খান ইউনিস, রাফাহ ও দেইর আল-বালাহ শহরে বিমান হামলায় কয়েক ডজন লোক নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গাজায় ১০ হাজার ৩২৮ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যার মধ্যে ৪ হাজার ১০০টিরও বেশি শিশু।

সূত্র : রয়টার্স ও অন্যান্য


আরো সংবাদ



premium cement