২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হামাস-ইসরাইল যুদ্ধ : যা বললেন এরদোগান

হামাস-ইসরাইল যুদ্ধ : যা বললেন এরদোগান - সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান ঘোষণা করেছেন যে- তুরস্ক চলমান সংঘাত নিরসনে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে মধ্যস্থতা করতে প্রস্তুত।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এরদোগান এ মন্তব্য করেন।

এরদোগান আরো বলেন, তুরস্ক গাজায় মানবিক সাহায্য পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এ সময় তিনি জোর দিয়ে বলেন, ‘আমরা বিশ্বাস করি যে- স্বাধীন, সার্বভৌম ফিলিস্তিন ছাড়া এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠিত হবে না।’

ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সাথে এক ফোনালাপে এরদোগান ফিলিস্তিনি ভূখণ্ডে নির্বিচারে হামলা থেকে বিরত থাকার জন্য ইসরাইলকে আহ্বান জানান। একই সাথে তিনি গাজার জনগণের সম্মিলিত ক্ষতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এ সময় তিনি সতর্ক করে বলেন যে- এই ধরনের কর্মকাণ্ড এই অঞ্চলে সহিংসতা বাড়াতে পারে।

এরদোগান হামাসের উদ্দেশেও কিছু কথা বলেছেন। তিনি উভয় পক্ষকে যুদ্ধের ‘নৈতিকতা’ মেনে চলার আহ্বান জানিয়েছেন।

এরদোগান তার বক্তব্যে সংঘাতের সময় সংযম এবং দায়িত্বশীল আচরণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করেছে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করেছে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করেছে।
সূত্র : দি নিউজ


আরো সংবাদ



premium cement
ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ চরমোনাই পীরের অসুস্থ ভাইকে দেখতে গেল জামায়াতের প্রতিনিধি দল ব্যাঙ্কিং খাতের অনিয়ম-দুর্নীতি আড়াল করতে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা গাজীপুরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইতিহাস গড়ল নেপাল, সতর্ক সংকেত বাংলাদেশের জন্যও গুচ্ছ ভর্তি পরীক্ষা : ১ মে ‘এ' ইউনিটের ফল, ১ আগস্টে ক্লাস শুরু শায়েস্তাগঞ্জে নদীতে গোসলে নেমে এক ভাইয়ের মৃত্যু, নিখোঁজ আরেকজন রোববার থেকে চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক

সকল