২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কে মুদ্রাস্ফীতি বেড়ে ৮৩ শতাংশ

তুরস্কে মুদ্রাস্ফীতি বেড়ে ৮৩ শতাংশ - ছবি : রয়টার্স

তুরস্কে মুদ্রাস্ফীতি ৮৩ শতাংশেরও ওপরে উঠে গেছে, যা গত ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ।

বিবিসি ও রয়টার্স সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বোচ্চ মুদ্রাস্ফীতিতে সবচেয়ে ব্যয় বেড়েছে দেশটির পরিবহন, খাদ্য ও আবাসন খাতে। এর মধ্যে পরিবহন খাতে বার্ষিক ১১৭ দশমিক ৬৬ শতাংশ ব্যয় বেড়েছে। তারপরই রয়েছে খাদ্য ও নন-অ্যালকোহলিক পানীয়জাতীয় খাবার। এসব খাদ্যদ্রব্যের দাম ৯৩ শতাংশ বেড়ে গেছে।

তবে দ্য ইনফ্ল্যাটেশন রিসার্চ গ্রুপ অনুমান করছে যে মুদ্রাস্ফীতির বার্ষিক হার আসলে ১৮৬ দশমিক ২৭ শতাংশ।

গত বছর তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান অর্থনীতিকে চাঙা করার জন্য সুদের হার কমানোর অপ্রথাগত পদক্ষেপ নিয়েছিলেন। যদিও বেশির ভাগ কেন্দ্রীয় ব্যাংক মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করার জন্য সুদের হার বাড়ায়।

দেশটির প্রেসিডেন্ট সুদের হারকে ’সমস্ত মন্দের বাবা-মা’ হিসেবে বর্ণনা করেন। এমনকি তার অর্থনৈতিক নীতির মধ্যে বৈদেশিক মুদ্রার বাজারে হস্তক্ষেপের বিষয়টিও রয়েছে।

গত বছর সুদের হার ১৯ শতাংশ থেকে কমিয়ে ১৪ শতাংশ করা হয়। এতে তুর্কি মুদ্রা লিরার ব্যাপক দরপতন হয়। এর মানে হলো, দেশটিকে বিদেশ থেকে পণ্য আমদানি করতে বাড়তি খরচ বহন করতে হচ্ছে।

এদিকে মার্কিন ডলারের বিপরীতে লিরার বিনিময়মূল্য সর্বনিম্ন রেকর্ড ছুঁয়েছে। এই প্রতিবেদন লেখার সময় অবধি এক ডলার সমান ১৮ দশমিক ৫৫ তুর্কি লিরা।

এদিকে সোমবার একটি টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে এরদোগান আশা প্রকাশ করে বলেন, মুদ্রাস্ফীতির সমস্যা কাটিয়ে আমরা একসঙ্গে তুরস্ককে গড়ে তুলব।

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ হাকান কারার মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিই তুরস্কের মুদ্রাস্ফীতির সর্বোচ্চ রেকর্ড।

সূত্র : বিবিসি ও রয়টার্স

 

 


আরো সংবাদ



premium cement