৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কের ট্যাঙ্ক ফ্যাক্টরির জন্য অর্থ দেবে কাতার : এরদোগান

তুরস্কের ট্যাঙ্ক ফ্যাক্টরির জন্য অর্থ দিবে কাতার - ছবি- সংগৃহীত

তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন যুদ্ধ ট্যাঙ্ক ফ্যাক্টরির জন্য কাতার অর্থ দেবে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। শুক্রবার তিনি এ তথ্য জানান।

তুরস্কের উত্তর-পশ্চিমের সাকারিয়া প্রদেশে ট্যাঙ্কের যন্ত্রাংশ নির্মাণের এক ফ্যাক্টরিতে বক্তব্য দেয়ার সময় রজব তাইয়েব এরদোগান এ তথ্য জানান।

তিনি বলেন, যুদ্ধ ট্যাঙ্ক তৈরির ফ্যাক্টরি দেশের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্তর্গত। এ ট্যাঙ্ক ফ্যাক্টরির অর্থ বরাদ্দ দিয়েছে তুরস্কের অর্থ মন্ত্রণালয়। অন্যভাবে বলতে গেলে, এ ফ্যাক্টরিটি তুরস্কের সম্পত্তি। এটি সব সময়ের জন্য তুর্কি অধিকারেই থাকবে। তবে তুরস্কের ট্যাঙ্ক ফ্যাক্টরির ৪৯ ভাগ অর্থ দিচ্ছে কাতার।

তিনি জোর দিয়ে বলেন, ‘শক্তিশালী প্রতিরক্ষা শিল্প ছাড়া আমাদের স্বাধীনতা ও ভবিষ্যতের নিশ্চয়তা নেই।’

ফিরন্টিনা হাউইটজার ও পোয়েরাজ গোলাবারুদ বহনকারী যান এ ফ্যাক্টরিতে নকশা করা ও তৈরি করা হয়েছে। এখানে বিভিন্ন পরিবহন যানের লোহার চাকা বা ট্রাক ঠিক করা হয়। এ কারখানায় ট্যাঙ্কের যন্ত্রাংশের ডিজাইন করা ও উৎপাদনের কাজ করা হয় বলেও জানান তুর্কি প্রেসিডেন্ট।

রজব তাইয়েব এরদোগান আরো বলেন, আমরা এখানেই আলটাই ট্যাঙ্ক তৈরি করব। আমি আশা করি, ২০২৩ সালের প্রথমদিকে আমরা তুর্কি সেনাবাহিনীর হাতে এ ট্যাঙ্ক তুলে দিতে পারব।

তুরস্ক ও কাতার হলো কৌশলগত মিত্র। তারা কয়েকটি ক্ষেত্রে বিশেষ করে সামরিক ক্ষেত্রে পরস্পরের সহযোগী হিসেবে কাজ করছে। এ দু’দেশের মধ্যকার সামরিক চুক্তি অনুসারে গত বছর তুরস্ক কাতারকে দোহা নামের যুদ্ধজাহাজ প্রদান করেছে।

২০১৭ সালে সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত প্রতিবেশী কাতারের ওপর স্থল, নৌ ও আকাশ পথে অবরোধ আরোপ করে। এ সময় তুরস্ক ও কাতারের এই ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়।

সূত্র : মিডলইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
পাবনার তাপমাত্রা ৪৩.২ ডিগ্রি, লোডশেডিংয়ে নাকাল জনজীবন গাজা যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৫৩৫ জনে পাঁচবিবিতে অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে অপহৃত উদ্ধার, আটক ৩ নারায়ণগঞ্জে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে টিম খোরশেদ দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ উল্লাপাড়ায় ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু বগুড়ায় মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী

সকল