০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


‘ইস্তাম্বুল খাল’ প্রকল্পের কাজ শুরু আজ শনিবার

ইস্তাম্বুল খাল প্রকল্পের কাজ - ছবি : আনাদোলু এজেন্সি

তুরস্কে বহুল আলোচিত ‘ইস্তাম্বুল খাল’ প্রকল্পের কাজ শুরু হচ্ছে আজ শনিবার থেকে। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের ‘স্বপ্ন প্রকল্প’ হিসেবে পরিচিত এই প্রকল্পের মাধ্যমে বসফরাস প্রণালীর সমান্তরালে মারমারা সাগর ও কৃষ্ণসাগরের মধ্যে সংযোগ স্থাপিত হবে।

শনিবার খালটির দুই পাশে সংযোগকারী সেতুর ভিত্তি প্রস্তর স্থাপনের মধ্য দিয়ে এই প্রকল্পের কাজ শুরু হচ্ছে। সাত হাজার পাঁচ শ’ কোটি তুর্কি লিরা (বাংলাদেশী ৭২ হাজার পাঁচ শ’ ১৯ কোটি টাকা) বাজেটে এই প্রকল্পের কাজ করা হচ্ছে।

২০১১ সালে তুরস্কের তৎকালীন প্রধানমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এই খালের পরিকল্পনার ঘোষণা দেন। দশ বছর প্রকল্পের জেরে পরিবেশের ওপর প্রভাবসহ সংশ্লিষ্ট জরিপ কাজের পর এই বছরের মার্চে তুর্কি মন্ত্রিসভা প্রকল্পের অনুমোদন দেয়।

ইস্তাম্বুল খালের নকশা- ছবি : আলজাজিরা

 

ইস্তাম্বুলের ইউরোপীয় অংশে খননের পরিকল্পনা করা এই খালটি দৈর্ঘ্যে ৪৫ কিলোমিটার (২৮ মাইল), প্রস্থে ২৭৫ মিটার (৯০২ ফুট) এবং গভীরতায় ২০.৭৫ মিটার (৬৮ ফুট) হবে।

প্রকল্পের কাজ আগামী সাত বছরের মধ্যে শেষ করা হবে। নতুন এই খালটি ইস্তাম্বুলকে দুই সাগরের শহরে পরিণত করবে।

বিশ্ব বাণিজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ সংযোগ পথ ইস্তাম্বুলের বসফরাস প্রণালী দিয়ে প্রতিনিয়তই বিপুল নৌযান পারাপার হয়। বিপুল নৌযান পারাপারের ফলে প্রায়ই এশিয়া ও ইউরোপের মাঝে এই প্রণালী পথে নৌজটের সৃষ্টি হয়। নৌজটের পরিপ্রেক্ষিতে বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে এই প্রণালীতে।

এই সমস্যা সমাধানের অংশ হিসেবে নতুন এই খাল খননের পরিকল্পনা করা হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement