১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

আরব লীগের ‘অযৌক্তিক’ অভিযোগ প্রত্যাখ্যান আঙ্কারার

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় দফতর - ছবি : সংগৃহীত

তুরস্কের আরব ভূখণ্ডে হস্তক্ষেপে আরব লীগের ‘অযৌক্তিক’ অভিযোগ প্রত্যাখ্যান করেছে আঙ্কারা। শুক্রবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই অভিযোগ প্রত্যাখান করা হয়।

বিবৃতিতে বলা হয়, আরব লীগের কিছু সদস্যের তাদের ধ্বংসাত্মক কর্মকাণ্ড ঢাকতে তুরস্কের বিরুদ্ধে গড়পরতার অভিযোগ বন্ধ করা উচিত।

বিবৃতিতে বলা হয়, তুরস্কের বিরুদ্ধে এই অভিযোগ আরব দেশগুলোর বন্ধু ও ভ্রাতৃপ্রতীম জনসাধারণের মনে প্রভাব ফেলতে ব্যর্থ হবে।

এর আগে গত বুধবার মিসরের রাজধানী কায়রোতে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি বলেন, আরব লীগ লিবিয়ায় সব ধরনের বিদেশী আগ্রাসনের অবসান চায়।

তিনি বলেন, ‘এই অঞ্চলে আরব ভাইদের ভূমিতে তুর্কি বাহিনীর চলমান হস্তক্ষেপকে আমরা সম্পূর্ণ প্রত্যাখ্যান করছি।’

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরব লীগের কিছু সদস্যের ওই অভিযোগের বিরোধী মতামত থাকার কথা স্বীকার করে বলা হয়, সদস্যদের মধ্যে কোনো প্রকার স্বচ্ছ আলোচনা ছাড়াই প্রভাব বিস্তারকারী খেলোয়ারদের চাপানো ওই সিদ্ধান্ত বৈঠকে গ্রহণ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আরব দেশগুলোর রাজনৈতিক ঐক্য ও আঞ্চলিক অখণ্ডতা এই অঞ্চলে তুরস্কের সর্বাধিক গুরুত্বের বিষয়।

এতে আরো বলা হয়, ‘আমরা আরব লীগকে আবার আহ্বান করছি আমাদের দেশকে অযৌক্তিক অভিযোগের লক্ষ্যে পরিণত করার বদলে আরব জনগণের শান্তি, উন্নতি ও কল্যানকে গুরুত্ব দেয়া এবং এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় গঠনমূলক ভূমিকা রাখা।’

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
ভোলায় হঠাৎ অসুস্থ ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩১ ‘অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানো প্রত্যেকের ঈমানী দায়িত্ব’ নারায়ণগঞ্জের বাজারগুলোতে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেকে নামল ‘নবীর শিক্ষা জালিম সরকারের বিরুদ্ধে সত্য কথা বলাই সর্বোত্তম জিহাদ’ আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার মিয়ানমারের মর্টারের গোলার শব্দে কেঁপে ওঠল বাংলাদেশ সীমান্ত সেহেরির মাইকিং করায় ৫ যুবক পুলিশি হেনস্তার শিকার ডেঙ্গু মোকাবেলায় সারাদেশে সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ চৌগাছায় এক দিনেই ২ নারীর আত্মহত্যা, ব্যর্থ ৪ আল শিফা হাসপাতাল এলাকায় তাণ্ডব চালাচ্ছে দখলদার বাহিনী

সকল