৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


নামাজের সময় আয়া সোফিয়ার চিত্রকলা ঢেকে রাখা হবে

- ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আয়া সোফিয়া নামাজের জন্য খুলে দেয়ার ঘোষণা দেন। এর ফলে ভেতরের বিভিন্ন চিত্রকলার মোজাইকগুলো নামাজের সময় পর্দা বা লেজার রশ্মি দিয়ে ঢেকে রাখা হবে বলে জানিয়েছে দেশটির ক্ষমতাসীন একে পার্টির মুখপাত্র।

একে পার্টির মুখপাত্র ওমর চেলিক বলেন, খ্রিস্টানদের যেসব নিদর্শন রয়েছে সেগুলো নামাজের সময় ছাড়া অন্যান্য সময় দর্শনার্থীদের জন্য খোলা রাখা হবে। এছাড়া আয়া সোফিয়ায় প্রবেশে কোন টাকা লাগবে না।

আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে পোপের শাসনকালেই আয়া সোফিয়া সবচেয়ে বেশি অসম্মানের শিকার হয়েছে উল্লেখ করে ওমর চেলিক বলেন, ১৩ শতাব্দীতে ক্রসেডাররা পোপদের শাসনামলে অর্থোডক্স খ্রিস্টান ও আয়া সোফিয়ার উপর ব্যাপক লুটতরাজ চালায়।

উল্লেখ্য, গত শুক্রবার তুরস্কের একটি আদালত ১৯৩৪ সালের মন্ত্রিসভার একটি আদেশ বাতিল করে দেয় যা আয়া সোফিয়াকে একটি যাদুঘরে পরিণত করেছিল। যার ফলে ৮৫ বছরের পর আবারো মসজিদ হিসেবে ব্যবহারের পথ সুগম হলো। এর আগে এটি প্রায় ৫০০ বছর ধরে মসজিদ ছিল। ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল