২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইদলিবে সিরীয় বাহিনীকে ঢুকতে দেবে না তুরস্ক : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, সিরীয় বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি ইদলিব প্রদেশে সিরিয়ার সেনাবাহিনীকে প্রবেশ করতে দেবে না তুরস্ক। সিরিয়ায় তুরস্কের আট সামরিক ব্যক্তি নিহতের পর মঙ্গলবার এই হুঁশিয়ারির কথা জানালেন তিনি।

সাংবাদিকদের এরদোগান বলেছেন, রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনী নির্দোষ ও শোকগ্রস্ত মানুষদের ইদলিব থেকে তুরস্কের সীমান্তে দিকে পাঠাচ্ছে। এরদোগান বলেন, আমাদের সীমান্তের দিকে নিষ্পাপ ও শোকাহত মানুষদের তাড়িয়ে দিয়ে সিরিয়া সময় বের করতে চাচ্ছে। আমরা তাদেরকে সেখানে কোনো ভূখণ্ড পেতে দেবো না।

সিরিয়ায় সরকার ও বিদ্রোহীদের সমর্থন দেয়া রাশিয়া ও তুরস্কের মত-ভিন্নতার সমাধান হওয়া উচিত বলেও মন্তব্য করেন এরদোগান। তিনি বলেন, রাশিয়ার সাথে এই পর্যায়ে বড় ধরনের সঙ্ঘাত ও যুদ্ধে যাওয়ার কোনো প্রয়োজনীয়তা আমাদের নেই। আমরা অবশ্যই একসাথে বসব এবং সব কিছু নিয়ে আলোচনা করব। তবে তা ক্ষোভ নিয়ে না। কারণ যারা মনে রাগ নিয়ে আলোচনায় বসে তারা পরাজিত হয়।

এর আগে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত সোমবার সিরীয় সেনাবাহিনীর গোলাবর্ষণে সাত সেনা ও এক বেসামরিক ব্যক্তি ইদলিবে নিহত হয়েছে। পাল্টা পদক্ষেপ হিসেবে তুরস্ক ৭৬ জন সিরীয় সেনাকে ‘নিষ্ক্রিয়’ করেছে। সিরিয়ার সরকারি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ইদলিবে তুরস্কের গোলাবর্ষণে অন্তত ১৩ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি ও রয়টার্স।


আরো সংবাদ



premium cement