২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারতের কয়লা কোয়ারীতে পাথর চাপায় বাংলাদেশী যুবকের মৃত্যু

ভারতের কয়লা কোয়ারীতে পাথর চাপায় বাংলাদেশী যুবকের মৃত্যু - ছবি : নয়া দিগন্ত

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ট্যাকেরঘাট সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতের কয়লা কোয়ারী থেকে চোরাই পথে কয়লা আনতে গিয়ে কয়লার গুহায় (কয়লা কোয়ারীর) পাথর চাপায় রুবেল মিয়া (২৮) নামের এক বাংলাদেশী যুবকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (০৪ অক্টোবর) সকাল ৯টার দিকে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের রজনী লাইন গ্রাম ও ভারতের কালা পাহাড়ের শিবপুর বস্তি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত রুবেল মিয়া উপজেলা উত্তর বড়দল ইউনিয়ন রজনী লাইন গ্রামের কেনু মিয়ার ছেলে।

এ ঘটনায় আমজাদ আলী (৩০) নামের আরেক যুবক গুরুতর আহত হয়েছে। তিনি একই গ্রামের আব্বাস আলীর ছেলে। তাকে পরিবারের লোকজন উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য সিলেট উসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়েছে।

স্থানীয় এলাকাবাসী ও বিজিবি সূত্রে জানাযায়, উপজেলার ট্যাকেরঘাট সীমান্ত দিয়ে অবৈধভাবে সকালে নিহত রুবেল মিয়াসহ চার-পাঁচজন মিলে চোরাই পথে ভারতের ভেতরে যায় কয়লা আনতে। পরে তারা ভারতের শিবপুর বস্তি এলাকার কালা পাহাড়ের চোরাই কয়লার গুহার ভেতরে ঢুকে (কয়লা কোয়ারী) কয়লার বস্তা নিয়ে আসার সময় হঠাৎ কোয়ারীর ওপর থেকে মাটিসহ বড় পাথরের খণ্ড রুবেল ও আমজাদ আলীর ওপর পড়লে ঘটনাস্থলেই রুবেলের মৃত্যু হয়। আমজাদ আলীর কোমরে ওপর বড় পাথরের খণ্ড পড়ে কোমড় ভেঙে গিয়ে গুরুতর আহত হন। এ সময় আহত আমজাদ আলীর চিৎকার শুনে গুহার ভেতরে থাকা তাদের অন্য সঙ্গীরা এসে গুহার সেখান থেকে রুবেলকে মৃত অবস্থা এবং আমজাদ আলীকে আহত অবস্থায় উদ্ধার করে তাদের বাড়ি রজনী লাইন গ্রামে নিয়ে আসে। খবর পেয়ে ট্যাকেরঘাট পুলিশ ফার্ড়ির ইনচার্জ এসআই খাইরুল ইসলাম রজনী লাইন নিহতের বাড়ি গিয়ে ওই লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি করেন।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ইফতেখার হোসেন বলেন, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সুনামগঞ্জ সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এই ঘটনায় পরিবারের তরফে কোনো অভিযোগ পাইনি।

সুনামগঞ্জ-২৮ ব্যাটালিয়ন বিজিবি অধিনায়ক পিএসসি লে. কর্নেল মাহবুবুর রহমান এর সত্যতা নিশ্চিত করে বলেন, বিজিবির চোখ ফাঁকি দিয়ে ভারতের কয়লা কোয়ারী থেকে চুরি গোপনে কয়লা আনতে গিয়ে কোয়ারীর মাটি চাপা পরে এক যুবকের মৃত্যু হয়েছে। অন্য একজন আহত হয়েছে। পরবর্তীকালে এ রকম আর কোনো ঘটনা যাতে না ঘটে বিজিবির পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

উল্লেখ্য,সুনামগঞ্জ জেলার তাহিরপুর সীমান্তের বাগলী, চারাগাঁও, লালঘাট, লাকম, ট্যাকেরঘাট, বুরুঙ্গাচড়া ও লাউড়েরগড় সীমান্ত এলাকা দিয়ে চোরাই পথে ভারত থেকে একটি কয়লা চোরাচালানী সিন্ডিকেটের ছত্রছায়ায় প্রতিদিনই আসছে হাজার হাজার বস্তা ভারতীয় চোরাই কয়লা। এর ফলে ভারতের কয়লা কোয়ারী থেকে চুরি করে কয়লা আনতে গিয়ে কোয়ারীর মাটি চাপা পড়ে বাড়ছে বাংলাদেশীদের মৃত্যুর মিছিল। চলতি বছরের ১৭ এপ্রিল বালিয়াঘাট সীমান্ত ফাঁড়ির লাকমা এলাকা দিয়ে ভারতীয় চোরাই কয়লার কোয়ারী থেকে চুরি করে কয়লা আনতে গিয়ে কোয়ারীর মাটি চাপা পড়ে অনিক মিয়া (২০) নামের আরেক বাংলাদেশী যুবকের মৃত্যু হয়েছে।

 


আরো সংবাদ



premium cement