২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মৌলভীবাজারে অনির্দিষ্টকালের জন্য লুয়াইনি হলিছড়া চা বাগান বন্ধ

মৌলভীবাজারে অনির্দিষ্টকালের জন্য লুয়াইনি হলিছড়া চা বাগান বন্ধ - ছবি : নয়া দিগন্ত

মৌলভীবাজারের কুলাউড়া লুয়াইনি হলিছড়া চা-বাগানের একজন শ্রমিককে বহিষ্কার করার প্রতিবাদে ধমর্ঘট পালন করছে চা-শ্রমিকরা। উদ্বুদ্ধ পরিস্থিতির কারণে কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বাগান বন্ধ ঘোষণা করেছে।

শ্রমিকরা বহিষ্কৃত শ্যামল পাশিকে পুর্ণবহালের দাবিতে বাংলোর সামনে দু’দিন ধরে অবস্থান ধর্মঘট পালন করছে।

বুধবার সকাল ৯টা থেকে লাগাতার ধর্মঘটের ঘোষণা দেয় শ্রমিকরা। তারা বাংলোর সামনে অবস্থান নিয়েছে। এতে অংশ নেন বাগানের ৫০০ শ্রমিক।

বাগান কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রমিকরা ইন্ডাস্ট্রিয়াল আইন না মেনে অবৈধভাবে ধর্মঘট করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য অনির্দিষ্টকালের জন্য বাগান বন্ধ ঘোষণা করা হয়েছে।

শ্রমিকরা জানান, তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, চা বাগানের শ্রমিকদের ২৬এর-(ক) ধারা বাতিল, কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধ করা, অতিরিক্ত পাতা উত্তোলনের ন্যায্য পাওনা পরিশোধ করা।

লংলাভ্যালীর সাংগঠনিক সম্পাদক নূরে আলম জানান, বাগান কর্তৃপক্ষ কথায় কথায় শ্রমিক ছাটাই করে। বিনা অপরাধে চা শ্রমিক শ্যামল পাশিকে বহিষ্কার করা হয়। এর প্রতিবাদে মঙ্গলবার সকাল ৯টার দিকে লুয়াইনি চা-বাগানের ম্যানেজারের বাংলোর পাশের মাঠে শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে জড়ো হয়ে মানববন্ধন ও সমাবেশ করেন। কর্মসূচি পালনের শেষে বাগান ব্যবস্থাপনার পক্ষ থেকে ঘোষণা দেয়া হয় শ্রমিকরা যেন আজ আর কাজে না যায়। এ ঘোষণার পর উত্তেজিত শ্রমিকরা বাংলো ঘেরাও করে। বার বার আমরা জি এম মোহাম্মদ আলীর সাথে সমোঝতার জন্য যোগাযোগ করি। তিনি আমাদের কোনো দাবিই মানেননি। আমরা বাধ্য হয়ে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছি।

লুয়ানি হলিছড়া চা বাগানের জি এম মোহাম্মদ আলী বলেন, ‘লেবার হাউজের সাথে চুক্তি মোতাবেক মালিকপক্ষ তাদের দাবি পূরণ করে যাচ্ছে। আমরা তাদেরকে অনেক সুযোগ দিয়েছি। শ্যামল পাশি অবৈধভাবে জমি দখল ও শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকায় তাকে বহিষ্কার করা হয়েছে। তারা অবৈধভাবে ধর্মঘট পালন করছে। আমাদের অবরোধ করে রাখায় আমরা প্রশাসনের সহযোগিতা নিয়েছি। পরিস্থিতি নিয়ন্ত্রয়ণে রাখার জন্য অনির্দিষ্টকালের জন্য বাগান বন্ধ ঘোষণা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement