২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইংলিশ চ্যানেল পারাপার ভারতের রিমো সাহার

ইংলিশ চ্যানেল পারাপার ভারতের রিমো সাহার। - ছবি : সংগৃহীত

রিমো সাহা ইংলিশ চ্যানেল জয় করেছিলেন আগেই। এবার সাঁতরে ওই চ্যানেল পারাপার করলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া জেলার সাঁতারু রিমো সাহা। হাওড়ার ওই সাঁতারু বিশেষভাবে সক্ষম (একটা পায়ে সমস্যা রয়েছে তার)। ওই প্রতিবন্ধকতা কাটিয়েই লক্ষ্যপূরণ করলেন রিমো।

রিমোর পরিবার সূত্রে জানা গেছে, এবার তার অভিযানের লক্ষ্য ছিল ইংলিশ চ্যানেল পেরিয়ে আবার ফিরে আসা। সাঁতারের পরিভাষায় যাকে বলে ‘টু ওয়ে’। এজন্য গত ৮ জুলাই রওনা দেন তিনি। সাথে ছিলেন আসম, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, তেলঙ্গানা ও মহারাষ্ট্রের পাচঁ সাঁতারুও।

ইংল্যান্ডে পৌঁছে তাঁরা অনুশীলন করেন। উদ্দেশ্য ছিল সেখানকার আবহাওয়ার সাথে মানিয়ে নেয়া। এরপর, মঙ্গলবার রিমোসহ বাকি পাঁচ সাঁতারু মিলে রিলে পদ্ধতিতে ইংলিশ চ্যানেলে নামেন। মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় শুরু হয় অভিযান। বুধবার দুপুর বিকেল ৪টা তারা অভিযান সফল করেন।

রিমোর দাবি, প্রথম বাংলা ভাষাভাষী হিসেবে ইংলিশ চ্যানেল পারাপার করলেন তিনি।

রিমো জানিয়েছেন, এর আগে ইংলিশ চ্যানেল পার হলেও এবার লক্ষ্য ছিল ইংল্যান্ড থেকে ফ্রান্স সাঁতরে গিয়ে আবার ফিরে আসা। তবে চ্যালেঞ্জও ছিল অনেক। তিনি জানিয়েছেন, সাঁতারের সময় আবহাওয়া ছিল প্রতিকূল। ছিল ঝোড়ো হাওয়া এবং প্রচণ্ড স্রোত। সমুদ্রে ছিল প্রচুর জেলিফিশ। সব ধরনের প্রতিকূলতা দূর করে সাফল্য পাওয়ায় খুশি রিমো।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
গাজা বিষয়ক সম্মেলনে আতিথেয়তা করবে সৌদি আরব চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড শ্রীনগরে নাতিকে মাদরাসায় দিয়ে ফেরার পথে ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতদের অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ

সকল