২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


অরুণাচল : চীনের দাবিকে ভিত্তিহীন বলল ভারত

অরুণাচল : চীনের দাবিকে ভিত্তিহীন বলল ভারত - ফাইল ছবি

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে যে অরুণাচল নিয়ে চীনের দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। যতবারই চীন দাবি করুক, ভারত নিজের অবস্থানে অনড়।

অরুণাচল প্রদেশের ওপর কার অধিকার?— ভারত ও চীনের মধ্যে এই টানাপড়েন বহু দিনের। তার মধ্যেই গত ২৭ মার্চ, বুধবার বেইজিংয়ে বিশেষ বৈঠকে শামিল হয়েছিল দুই দেশ। ‘ওয়ার্কিং মেকানিজম অ্যান্ড কোঅর্ডিনেশন অন ইন্ডিয়া-চায়না বর্ডার অ্যাফেয়ার্স’ শীর্ষক ২৯তম এই বৈঠকে লাদাখ নিকটবর্তী প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কিভাবে সংঘাত মেটানো যায়, তা নিয়ে সবিস্তার আলোচনা হয়েছে। তবে কোনো সমাধানসূত্র মেলেনি। উল্টা, অরুণাচল নিয়ে ভারত যে নিজের অবস্থানে অনড়, বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে তা আরো জোরদার করা হয়েছে। পাশাপাশি, শিখ নেতা পন্নুন-সংক্রান্ত সমস্যায় আমেরিকা ও ভারতের মধ্যে চীন যেন নাক না গলায়, সেই কথাও স্পষ্ট করে দিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রনধির জয়সওয়াল।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের একাধিক প্রশ্নের উত্তরে মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, 'অরুণাচল সম্পর্কে আমাদের অবস্থান বার বার স্পষ্ট করা হয়েছে। চীন যত বার ইচ্ছে তাদের ভিত্তিহীন মন্তব্য করতে পারে, অরুণাচল ভারতের ছিল, তাই থাকবে।'

উল্লেখ্য, কয়েক দিন আগেই পন্নুনের কারণে ভারত ও আমেরিকার সম্পর্কে ভাটা পড়বে- কটাক্ষ করেছিল চীন। এ দিন, সেই সংক্রান্ত প্রশ্নের উত্তরে রনধির স্পষ্ট জানান, 'ভারত ও আমেরিকা নিজেদের সমস্যা সমাধান করতে পারে। তৃতীয় ব্যক্তির মন্তব্য এখানে অবান্তর।'

বুধবারের বৈঠক নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি, লাদাখের নিকটবর্তী প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সমস্যাগুলোর সমাধান করতে সবিস্তারে আলোচনা হয়েছে দুই দেশের। দ্বিপক্ষীয় চুক্তি অনুসারে, শান্তি বজায় রাখার পক্ষে মত দিয়েছে দুই দেশই। সিদ্ধান্ত হয়েছে, কূটনৈতিক ও সামরিক পথে নিয়মিত যোগাযোগ রাখা হবে।

বৈঠকে মিটমাটের কথা বলা হলেও দীর্ঘস্থায়ী এই সংঘাত আদৌ মিটবে কবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন কূটনীতিকরা। ২০২০ সালে গলওয়ান সংঘর্ষ, ২০২২ সালে তাওয়াংয়ের কাছে প্রকৃত সীমান্ত রেখার কাছে ফের ভারত ও চীনের সংঘাত এটাই ইঙ্গিত করে, টানাপড়েন দ্রুত মেটার নয়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত হলান্ডের প্রত্যাবর্তনের ম্যাচে ম্যানসিটির জয় হাম্বানতোতা বিমানবন্দরের ‘দখল’ ভারত ও রাশিয়ার! ফ্ল্যাট থেকে উদ্ধার অভিনেত্রীর লাশ, পাওয়া গেছে রহস্যজনক হোয়াটসঅ্যাপ নোট ফিরলেন মোস্তাফিজ, জিতল চেন্নাই ব্লিংকেনের রিয়াদ সফরে সৌদি-ইসরাইল স্বাভাবিকীকরণের সম্ভাবনা!

সকল