২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আত্মঘাতী হামলার পর পাকিস্তানে কাজ স্থগিত করল চীনা কোম্পানি

আত্মঘাতী হামলার পর পাকিস্তানে কাজ স্থগিত করল চীনা কোম্পানি - ছবি : সংগ্রহ

পাকিস্তানের খাইবার পাকতুনখাওয়া প্রদেশে আত্মঘাতী হামলায় পাঁচ চীনা ইঞ্জিনিয়ার নিহত হওয়ার পর সংশ্লিষ্ট চীনা কোম্পানি তারবেলা পঞ্চম সম্প্রসারিত পানিবিদ্যুৎ প্রকল্পের কাজ স্থগিত করেছে।

চীনা কোম্পানি বুধবার এই ঘোষণা দেয়।

দাসু ড্যাম প্রকল্পের পাঁচ ইঞ্জিনিয়ার মঙ্গলবার নিহত হয়। চীনাদের বহনকারী বাসটি কারাকোরাম মহাসড়ক অতিক্রমের সময় একটি বিস্ফোরকবোঝাই গাড়ি সেটিকে আঘাত করে। ওই হামলার দায়দায়িত্ব কেউ গ্রহণ করেনি।

পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়নার ম্যানেজার (প্রশাসন) এক বিজ্ঞপ্তির মাধ্যমে ১৫৩০ মেগাওয়াট তারবেলা সম্প্রসারণ প্রকল্পের কাজ স্থগিত থাকার কথা জানান। তিনি প্রকল্পের সকল শ্রমিক এবং অফিস স্টাফকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কাজ থেকে বিরত থাকতে বলেন। তিনি আরো বলেন, 'নিরাপত্তাগত কারণে তারা দুই হাজার শ্রমিককে কাজ থেকে বিরত রাখা হচ্ছে।

বিশ্বব্যাংক (৩৯০ মিলিয়ন ডলার) এবং এশিয়ান অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (৩০০ মিলিয়ন ডলার) বিনিয়োগে এই বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজ শুরু হয়।

কেন্দ্রটির নির্মাণকাজ ২০২৬ সালে শেষ হওয়ার কথা লি। উল্লেখ্য, এটি ছিল এই প্রকল্পে দ্বিতীয় হামলা। ২০২১ সালে প্রথম হামলাটি হয়েছিল। ওই সময় ৯ চীনা ইঞ্জিনিয়ার এবং চার পাকিস্তানি শ্রমিক নিহত হয়।

এদিকে সর্বশেষ হামলার পর জড়িতদের ধরতে অভিযান শুরু করেছে পাকিস্তান পুলিশ। তারা ইতোমধ্যেই ঘটনার সাথে জড়িত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে।

সূত্র : ডন


আরো সংবাদ



premium cement