২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

একের পর এক দুর্ঘটনা, মিগ ২১-এর পুরো বহর বসিয়ে দিলো ভারতীয় বিমানবাহিনী

মিগ ২১ - ছবি : সংগৃহীত

চলতি মাসে আবারো বড়সড় দুর্ঘটনার কবলে পড়েছে ভারতীয় বিমান বাহিনীর একটি মিগ ২১ বিমান। এই দুর্ঘটনার ফলে তিনজনের মৃত্যু হয়। ভারতীয় বিমানবাহিনীর এই যুদ্ধবিমান ঘনঘন দুর্ঘটনার কবলে পড়ায় এবার গোটা মিগ ২১ বিমান বহরকেই গ্রাউন্ড বা বসিয়ে দিলো ভারতীয় সামরিক বাহিনী।

উল্লেখ্য, সম্প্রতি রাজস্থানে একটি মিগ ২১ বিমান ভেঙে পড়ে তিনজনের মৃত্যু হয়। এরপর চলে তদন্ত। তারপর ভারতীয় বিমানবাহিনী এই মিগ বিমানকে বসিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়।

এর আগে, ৮ মে, রাজস্থানের সরাতগড় এয়ারবেস থেকে ওই অভিশপ্ত মিগ ২১ বিমানটি উড্ডয়ন করে তারপর তা হনুমানগড় গ্রামে ভেঙে পড়ে। এরপরই কানাঘুষো শোনা যাচ্ছিল যে মিগ ২১ ফ্লিট আপাতত গ্রাউন্ড করা হবে। এদিকে, সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে এক সিনিয়র কর্মকর্তা জানান, ‘যতক্ষণ না পর্যন্ত তদন্ত শেষ হচ্ছে ততক্ষণ মিগ ২১ ফ্লিট বসিয়ে রাখা হবে। যতক্ষণ না ভেঙে পড়ার কারণ জানা যাচ্ছে, ততক্ষণ এই নিয়ম জারি থাকবে।’

গত ৫ দশক ধরে মিগ বহরের নানা বিমান ভারতীয় বিমানবাহিনীতে প্রবেশ করেছে। তবে পোস্টার বয় রাফাল আসার পর থেকে মিগ ধীরে ধীর ব্যাকফুটে গিয়েছে ভারতীয় বিমানবাহিনীতে। এবার মিগ বিমানগুলিকে সরিয়ে ফেলার ভাবনা শুরু হয়েছে। তবে তারই মাঝে ঘন ঘন মিগ বিমানের দুর্ঘটনা আরো বিচলিত করেছে ভারতবাসীকে। জানা যাচ্ছে আগামী ২০২৫ সালের মধ্যে মিগ ফাইটার জেট ভারতীয় সামরিক বাহিনীর অঙ্গ আর থাকবে না।

এদিকে, রাজস্থানে যে মিগ ২১ ভেঙে পড়েছিল সেদিন সেটি রুটিন সফরে বেরিয়েছিল। আর তখনই দুর্ঘটনার শিকার হয় বিমানটি। পাইলটের সামান্য আঘাত লাগে। তবে ঘটনায় তিনজন মারা যান। কেন ওই বিমান দুর্ঘটনার শিকার হয়েছে, তা জানতেই এই তদন্ত শুরু হয়েছে। মিগ ২১ ভারতীয় বিমানবাহিনীতে ১৯৬০ সালে প্রবেশ করেছে। এই বিমানের ৮০০ টি ভ্যারিয়েন্ট আছে। মিগ ২১-এর ভেঙে পড়ার কারণ উদ্বেগের বড় কারণ হয়ে উঠেছে ভারতীয় সামরিক বাহিনীতে।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement