১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


পাকিস্তানে সহিংসতায় নিহত ৮, কুরেশি গ্রেফতার

পাকিস্তানে সহিংসতায় নিহত ৮, কুরেশি গ্রেফতার - ছবি : সংগৃহীত

পাকিস্তানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করার জের ধরে সহিংসতা অব্যাহত রয়েছে। এ পর্যন্ত আটজন নিহত হয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করার হুঁশিয়ারি উচ্চারণ করার পরও সহিংসতা অব্যাহত রয়েছে। এদিকে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফের শীর্ষ নেতা শাহ মাহমুদ কুরেশিকে গ্রেফতার করা হয়েছে।

ইসলামাবাদ পুলিশ বৃহস্পতিবার সকালে কুরেশিকে গ্রেফতার করেছে বলে পিটিআই দাবি করেছে।
দলটির পক্ষ থেকে টুইটারে শেয়ার করা এক ভিডিওতে দেখানো হয়, সাদা পোশাকধারী লোকজন কুরেশিকে নিয়ে যাচ্ছে।

এদিকে ইমরান খানকে গ্রেফতার করার পর সারা পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ চলছে। বুধবার পর্যন্ত অন্তত আটজন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ২৯০ জন। আর গ্রেফতার করা হয়েছে প্রায় ১,৯০০ বিক্ষোভকারীকে। মঙ্গলবার দুর্নীতির একটি মামলায় ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে ইমরান খানকে অপ্রত্যাশিতভাবে গ্রেফতার করা হয়। তাকে আট দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

এদিকে পাকিস্তানের সেনাবাহিনী সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতার করার পর পাকিস্তানজুড়ে যে নৈরাজ্যকে 'কালো অধ্যায়' হিসেবে অভিহিত করেছে। দেশটির সেনাবাহিনী সাধারণত এমন মন্তব্য করে না।

এক বিবৃতিতে ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) জানায়, ন্যাশনাল অ্যাকাউন্টেবলিটি ব্যুরোর নির্দেশে ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে ইমরান খানকে গ্রেফতারের পর যা ঘটেছে সেটা ছিল সেনাবাহিনীকে টার্গেট করে 'সুপরিকল্পিত' একটি নীলনক্সা।

সামরিক বাহিনীর মিডিয়া উইং জানায়, ইমরান খানের গ্রেফতারের পর সেনাবাহিনীর সম্পত্তির ওপর সঙ্ঘবদ্ধ হামলা হয়েছে, সেনাবাহিনীবিরোধী স্লোগান দেয়া হয়েছে।

আইএসপিআর পিটিআই নেতাদের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে তাদের কর্মীদের উস্কানি দেয়া এবং সেইসাথে আবার সেনাবাহিনীর প্রশংসা করাকে 'ভণ্ডামি' হিসেবে অভিহিত করেন।

সামারিক বাহিনীর মিডিয়া উইং জানায়, একদল লোক ক্ষমতার লালসায় রাজনৈতিক পোশাক পরে দেশের নজিরবিহীন ক্ষতি করেছে। তারা এতটাই ক্ষতি করেছে যে পাকিস্তানের শত্রুরা পর্যন্ত তা করতে পারেনি।

এত বলা হয়, সেনাবাহিনী চরম ধৈর্য, সহিষ্ণুতা, সংযম প্রদর্শন করেছে। সেনাবাহিনী বিচক্ষণ জবাবে ষড়যন্ত্র ভণ্ডুল হয়ে গেছে।

আইএসপিআর আরো জানায়, পাকিস্তানকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিতে গ্রুপটি আইন-শৃঙ্খলা বাহিনীসহ সেনাবাহিনীর ওপর হামলা চালালে কঠোর বদলা নেয়া হবে।

এতে আরো বলা হয়, কাউকেই জনগণকে উস্কানি দিতে এবং আইনকে নিজের হাতে তুলে নিতে দেয়া হবে না।

পাকিস্তানে গত বছর ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই অস্থিরতা চলছে। ইমরান খানের কর্মীরা এস্টাবলিশমেন্ট ও সরকারের বিরুদ্ধে নজিরবিহীন প্রচারণা চালিয়ে যাচ্ছে।

গতকাল ইমরান খানকে আদালতে হাজির করা হয়। তাকে আট দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

সূত্র : ডন, জিও নিউজ, দি নিউজ ইন্টারন্যাশনাল.


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে : সরকার নির্বাচন শেষ হলে আরো সত্য ঘটনা সামনে আসবে, ধর্ষণের অভিযোগ প্রসঙ্গে শাহজাহান রাণীনগরে সাজাপ্রাপ্ত আসামিসহ গ্রেফতার ৪ যান্ত্রিক ত্রুটি নিয়ে চট্টগ্রামে জরুরি অবতরণ, প্রাণে বাঁচলেন ৭ ক্রুসহ ১৯১ যাত্রী ভূরুঙ্গামারীতে ভটভটিতে উঠতে গিয়ে শিশু নিহত প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস

সকল