২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শিখ সম্প্রদায়ের স্বতন্ত্র রাষ্ট্র গঠনের পক্ষে অস্ট্রেলিয়ায় গণভোট

স্বাধীন খালিস্তানের দাবিতে শিখ কমিউনিটির সদস্যরা এই গণভোটে ভোট প্রদান করেন - ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার মেলবোর্নে শিখ সম্প্রদায়ের স্বতন্ত্র রাষ্ট্র গঠনের পক্ষে গণভোট অনুষ্ঠিত হয়েছে। ‘শিখ ফর জাস্টিস’ নামের একটি সংগঠনের উদ্যোগে গণভোটটি অনুষ্ঠিত হয়। এ সময় স্বাধীন খালিস্তানের দাবিতে শিখ কমিউনিটির সদস্যরা এই গণভোটে ভোট প্রদান করেন।

রোববার ভারতীয় সংবাদমাধ্যম মুম্বাই উর্দু নিউজ জানায়, গণভোটের জন্য প্রায় দুই কিলোমিটার দীর্ঘ লাইন ধরে ভোটাররা নিজেদের ভোট প্রদান করেছেন।

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবের বংশোদ্ভূত ১৮ বছর বয়সের ঊর্ধ্বের নাগরিকরা এই গণভোটে ভোট দানের যোগ্য। ভোটকেন্দ্রের বাইরে বিভিন্ন বয়সের বিপুল সংখ্যক নারী-পুরুষকে স্বাধীন খালিস্তানের পক্ষে প্লেকার্ড-ব্যানার হাতে দেখা গেছে।

শিখ কমিউনিটির নেতারা বলেছেন, স্বাধীন খালিস্তানের পক্ষে আজকের এই গণভোটের উদ্দেশ্য হলো, জাতিসঙ্ঘ থেকে খালিস্তানের স্বাধীনতার স্বীকৃতি আদায় করে নেয়া।

অপরদিকে দেখা গেছে, মেলবোর্নের বিভিন্ন স্থানে স্বাধীন খালিস্তানের পক্ষে লাগানো পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলা হয়েছে। গণভোটের উদ্যোক্তারা এই দুর্বৃত্তপনার পেছনে ভারত সরকারের হাত থাকার প্রতি ইশারা করেছেন, যাতে গণভোট বাতিল হয়ে যায়।

‘শিখ ফর জাস্টিস’ সংগঠনের সাধারণ সম্পাদক গৌর পাতিন্দ সিং পানু জানিয়েছেন, মেলবোর্নের পোস্টার ছেঁড়ার মতো অরাজকতার সাথে আমাদের সংগঠনের কোনো সম্পৃক্ততা নেই। স্বাধীন খালিস্তানের জন্য শিখ কমিউনিটির লোকেরা গণভোট দিচ্ছে। শিখ সম্প্রদায়ের লোকেরা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, তারা ১৯৮৪ সালের গণহত্যার কথা কখনো ভুলবে না।

সর্বশেষ খবর অনুযায়ী, প্রায় ৫৫ হাজার শিখ খালিস্তানের স্বাধীনতার ব্যাপারে নিজেদের ভোট প্রদান করেছেন। আরো বিপুল সংখ্যক ভোটার ভোটদানের অপেক্ষায় রয়েছেন। এই গণভোটে আন্তর্জাতিক বিভিন্ন পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভারতের পাঞ্জাব প্রদেশসহ আশপাশের কয়েকটি রাজ্য নিয়ে পৃথক খালিস্তান রাষ্ট্র গঠন করার দাবিতে শিখ সম্প্রদায় দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছে। বৃটেন, কানাডা, ইটালিসহ ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে ইতোমধ্যে তারা স্বাধীন খালিস্তানের পক্ষে গণভোটের আয়োজন করেছে।

-মুম্বাই উর্দু নিউজ ও জিও নিউজ অবলম্বনে আমিরুল ইসলাম লুকমানের অনুবাদ


আরো সংবাদ



premium cement