২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

ভারতের মহাকাশ গবেষণা সংস্থায় নিয়োগ পেলেন বাসচালকের মেয়ে সানা

ভারতের মহাকাশ গবেষণা সংস্থায় নিয়োগ পেলেন বাসচালকের মেয়ে সানা - ছবি : সংগৃহীত

অর্থনৈতিক সঙ্কট কখনো লক্ষ্যে পৌঁছাতে বাধা হতে পারে না। এর বাস্তব প্রমাণ দেখালেন ভারতের মধ্যপ্রদেশের এক বাসচালকের মেয়ে সানা আলী। তিনি সম্প্রতি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা- ইন্ডিয়ান স্পেস রিচার্স অর্গানাইজেশনে (আইএসআরও বা ইসরো) সহকারী প্রযুক্তি প্রকৌশলী হিসেবে নিয়োগ পেয়েছেন।

মধ্যপ্রদেশের বিদিশা জেলার বাসিন্দা সানা অন্ধ প্রদেশের তিরোপাতি জেলা শ্রিহারিকোটায় অবস্থিত ধাওয়ান স্পেশ সেন্টার ইসরোর জন্য নির্বাচিত হয়েছেন।

তবে এজন্য সানাকে করতে হয়েছে কঠিন পরিশ্রম। দৃঢ় আত্মবিশ্বাস ও উদ্দেশ্যের প্রতি আন্তরিকতাই তাকে পৌঁছে দিয়েছে সে লক্ষ্যে।

বাবার সীমিত আয় এবং অপর্যাপ্ত সম্পদ সত্ত্বেও সানা কষ্টকরে পড়াশোনা চালিয়ে যান। তিনি বিদিশার সম্রাট অশোক টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে বি.টেক ও এম.টেক সম্পন্ন করেন।

সানার পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য তার বাবা সাঈদ সাজিদ আলীকে ঋণ করতে হয়েছে, সানার মা বন্ধক রেখেছেন তার অলঙ্কারাদি।

মেয়ের পড়াশোনা নিয়ে আত্মীয়-স্বজনের নেতিবাচক মন্তব্যেও কান দেননি সানার বাবা-মা। স্বজনরা সব সময় সানাকে দ্রুত বিয়ে দেয়ার পীড়াও দিতেন।

ইসরোতে নির্বাচিত হওয়ার পর সানা বলেন, ‘আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। আমি সব নারীকে এ বার্তাই দিতে চাই যে, যেকোনো মূল্যে শিক্ষা গ্রহণ করুন। জীবনের লক্ষ্যে পৌঁছাতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যান। আপনার যাত্রাপথে আসা বিফলতাগুলোকে গুরুত্ব না দিয়ে কঠিন পরিশ্রম করে যান।’

সানা আলী ২০২২ সালে ইঞ্জিনিয়ার আকরাম হোসেন নামে গোয়ালিওরের এক বাসিন্দার সাথে বিয়েবন্ধনে আবদ্ধ হন। বিয়ের পর পড়াশোনা চালিয়ে নিতে তিনি তার স্বামী ও শ্বশুর-শাশুড়ির কাছ থেকেও যথেষ্ট সমর্থন পেয়েছেন।

সানার এ সফলতায় তাকে অভিনন্দন জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও কেন্দ্রীয় মন্ত্রী জোতিরাদিত্য এম সিন্ধিয়া।

শিবরাজ শিং গত ১৩ জানুয়ারি এক টুইটবার্তায় লেখেন, ‘ইসরোর সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে সহকারী প্রযুক্তি প্রকৌশলী হিসেবে নিয়োগ পাওয়া বিদিশার মেয়ে সানা আলীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তুমি মধ্যপ্রদেশকে গর্বিত করেছ এবং মেয়েদের সম্ভাবনার বিষয়টি তুলে ধরেছ। আমি তোমার সুখী,সফল ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।’

কেন্দ্রীয় মন্ত্রী সিন্ধিয়া টুইটবার্তায় লেখেন, ‘সানা, তোমাকে অনেক শুভেচ্ছা। তোমার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি। প্রতিকূলতার মাঝেও তোমার এ সফলতা মধ্যপ্রদেশের সবার জন্য গর্বের।’

সূত্র : সিয়াসাত ডেইলি


আরো সংবাদ


premium cement