২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অর্থনৈতিক সংকট মেটাতে চীনে প্রচুর পরিমাণে গাধা ও কুকুর রফতানি করবে পাকিস্তান

চীনে প্রচুর পরিমাণে কুকুর ও গাধা রফতানি করবে পাকিস্তান - ছবি : সংগৃহীত

পাকিস্তানে অর্থনৈতিক অবস্থা ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। এই সংকট কাটিয়ে ওঠার জন্য বিভিন্নভাবে চেষ্টা চালাচ্ছে দেশটি। এই অবস্থায় চীনকে গাধা ও কুকুর রফতানি করতে চাইছে পাকিস্তান।

জানা গেছে, চীন এ বিষয়ে আগ্রহ দেখিয়েছে।

সোমবার আমদানি ও রফতানি সংক্রান্ত এক বৈঠকের সময় বাণিজ্য মন্ত্রণালয় সিনেটের স্থায়ী কমিটির কর্মকর্তাদের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে।

কমিটির তরফে জানানো হয়েছে, চীনা রাষ্ট্রদূতও পাকিস্তান থেকে মাংস আমদানির বিষয়ে একাধিকবার কথা বলেছেন। বৈঠকে কমিটির একজন সদস্য পরামর্শ দিয়েছেন, যেহেতু আফগানিস্তানে পশু তুলনামূলকভাবে সস্তা, তাই সেখান থেকে মাংস আমদানি করে চীনে রফতানি করা যেতে পারে।

যদিও বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তরফে কমিটিকে জানানো হয়েছিল, আফগানিস্তান থেকে পশু আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। কারণ সেখানে পশুদের মধ্যে চর্মরোগের খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, চীনে গাধার ব্যাপক চাহিদা রয়েছে। কারণ চীনে গাধার চামড়া থেকে ওষুধ তৈরি করা হয়। মূলত রক্তে পুষ্টি জোগাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই চামড়া ব্যবহার করা হয়ে থাকে।

পাকিস্তানে গাধার ব্যাপক যোগান রয়েছে। গাধার হিসাবে পাকিস্তান বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ। বর্তমানে প্রায় ৫৭ লাখ গাধা রয়েছে পাকিস্তানে।

এর আগেও চীনে গাধা রফতানি করেছে পাকিস্তান। তবে অর্থ সংকট কাটাতে এবার বেশি সংখ্যায় গাধা রফতানি করছে তারা।

এর আগে পশ্চিম আফ্রিকার দুটি দেশ নাইজার ও বুরকিনা ফাসো থেকে গাধা আমদানি করত চীন। তবে সম্প্রতি ওই দুটি দেশ গাধা রফতানি নিষিদ্ধ করেছে।

সূত্র : হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ



premium cement