২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মোশাদের হামলার ষড়যন্ত্র ভণ্ডুল করার দাবি ইরানের

মোশাদের হামলার ষড়যন্ত্র ভণ্ডুল করার দাবি ইরানের - ছবি : সংগৃহীত

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় ইসরাইলের মোশদের সাথে সম্পর্কিত গুপ্তচরদের একটি নেটওয়ার্কের সদস্যদের গ্রেফতার করার কথা ঘোষণা করেছে। এসব গুপ্তচর ইরানে প্রবেশ করে 'স্পর্শকাতর' স্থানগুলোতে হামলা চালানোর পরিকল্পনা করেছিল বলে জানিয়েছে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়।

সন্দেহভাজনরা উত্তর ইরাক হয়ে ইরান প্রবেশ করে বলে বলা হয়েছে। তবে তারা অন্তর্ঘাত ও 'সন্ত্রাসী অপারেশন' চালানোর আগেই গ্রেফতার হয়ে যায় বলে শনিবার মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইরনা জানায়।

পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সাথে ইসরাইলের তীব্র উত্তেজনার মধ্যে এই তথ্য প্রকাশ করা হলো।

মন্ত্রণালয়টির উদ্ধৃতি দিয়ে ইরনা জানায়, নেটওয়ার্কটির সদস্যরা একটি প্রতিবেশী দেশের মাধ্যমে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোশাদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছিল। তারা ইরাকের কুর্দিস্তান হয়ে ইরানে প্রবেশ করেছিল। তাদের সাথে অত্যাধুনিক সরঞ্জাম ও শক্তিশালী বিস্ফোরক ছিল।

ঠিক কতজনকে গ্রেফতার করা হয়েছে, তার কোনো তথ্য এতে দেয়া হয়নি। এমনকি কোন কোন স্থান তাদে টার্গেট ছিল সেটাও বলা হয়নি।

মোশাদ সরাসরি ইসরাইলি প্রধানমন্ত্রীর অফিস নিয়ন্ত্রণ করে। তারা এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

ইসরাইল ও ইরান অনেক বছর ধরে ছায়াযুদ্ধ চালিয়ে আসছে। ইরান তাদের পরমাণু স্থাপনাগুলোতে হামলা ও বিজ্ঞানীয় কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হত্যার জন্য ইসরাইলকে দায়ী করে আসছে।

গত ২২ মে তেহরানে নিজের বাসায় রিপাবলিকান গার্ডের কর্নেল সাইয়েদ খোদাই নিহত হন। এই হামলার জন্যও ইসরাইলকে দায়ী করেছে ইরান।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইল প্রধানমন্ত্রী ইয়ির লাপিদ ইরানি পরমাণু অস্ত্র নির্মাণ ভণ্ডুল করে দিতে যৌথ ঘোষণা দিয়েছেন। ইরান অবশ্য বলে আসছে যে তাদের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ উদ্দেশ্যে প্রণীত, তারা পরমাণু অস্ত্র নির্মাণের কথা অস্বীকার করেছে।

সূত্র : আলজাজিরা

 


আরো সংবাদ



premium cement
‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক টিভিতে বিব্রতকর সাক্ষাৎকারের পর অবস্থান পাল্টালেন বিএনপি নেতা শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

সকল