০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


অবশেষে বালিগ-উর-রহমান পাঞ্জাবের গভর্নর নিযুক্ত

বালিগ-উর-রহমান - ছবি : সংগৃহীত

পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি সোমবার অবশেষে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) বালিগ-উর-রহমানকে পাঞ্জাবের গভর্নর পদে নিযুক্ত করেছেন। এই নিয়োগ নিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সাথে তার দীর্ঘ দ্বন্দ্ব চলছিল।

রাষ্ট্রপতি আলভি এক টুইটারে বলেন, সংবিধানের অনুচ্ছেদ ১০১(১) বলে প্রধানমন্ত্রীর পরামর্শে রাষ্ট্রপতি ওই নিয়োগ নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রী শাহবাজ গত ১৭ এপ্রিল সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইয়ের ওমর সরফরাজ চিমাকে অপসারণ করে তার দলের বালিগকে গভর্নর পদে নিয়োগ করার সুপারিশ করেছিলেন। এর আগে চিমা পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে শাহবাজের ছেলে হামজা শাহবাজকে শপথ গ্রহণ করাতে অস্বীকৃতি জানিয়েছিলেন। চিমা তার পদত্যাগের দাবি উপেক্ষা করে বলছিলেন যে কেবল রাষ্ট্রপতিই তাকে অপসারণ করতে পারেন।

তবে রাষ্ট্রপতি তাকে অপসারণ করতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। তিনি আরো জানিয়ে আসছিলেন যে তার অনুমোদন ছাড়া চিমাকে অপসারণ করা যাবে না।

তুরস্ক সফরে যাচ্ছেন শাহবাজ
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তিন দিনের সফরে আগামীকাল মঙ্গলবার তুরস্ক যাচ্ছেন। গত মাসে দায়িত্ব গ্রহণের পর এটি হবে তার তৃতীয় বিদেশ সফর। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানের আমন্ত্রণে তিনি তুরস্ক যাচ্ছেন।

খবরে প্রকাশ, শাহবাজ উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধি এবং ব্যবসা ও বাণিজ্য বাড়ানোই হবে এই সফরের লক্ষ্য।

এর আগে শাহবাজ শরিফ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফর করেছিলেন। তিনি ১১ এপ্রিল দায়িত্ব গ্রহণ করেন।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল

 


আরো সংবাদ



premium cement