১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


তিউনিসিয়ায় নৌকাডুবি : ৮ বাংলাদেশীর লাশ আজ দুপুরে ঢাকায় পৌঁছাবে

তিউনিসিয়ায় নৌকাডুবি : ৮ বাংলাদেশীর লাশ আজ দুপুরে ঢাকায় পৌঁছাবে - সংগৃহীত

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টার সময় তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে মারা যাওয়া আট বাংলাদেশীর লাশ আজ দুপুরে দেশে পৌঁছাচ্ছে।

লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টে জানানো হয়, লাশ বহনকারী কফিনগুলো সৌদিয়া এয়ারলাইনসের ফ্লাইটযোগে বৃহস্পতিবার (২ মে) দুপুর সোয়া ১২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

মঙ্গলবার লিবিয়ায় নিযুক্ত ও তিউনিসিয়ার অনাবাসিক দায়িত্বে থাকা বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) আবুল হাসনাত মুহাম্মাদ খায়রুল বাশারের উপস্থিতিতে মিশনের কর্মকর্তারা লাশগুলো তিউনিস আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষকে হস্তান্তর করেন।

গত ১৪ ফেব্রুয়ারি শেষরাতের দিকে এ দুর্ঘটনার পরপরই ত্রিপোলিস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা তিউনিসিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্থানীয় নগর কর্তৃপক্ষের সাথে নিবিড়ভাবে কাজ করে লাশের সুরতহাল, শনাক্তকরণ, দেশী সংস্থার মাধ্যমে পরিচয় নিশ্চিত করা, মৃত্যু এবং মেডিক্যাল সনদ ইস্যু সম্পন্ন করেন।

পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা উইং লাশ ফিরিয়ে আনতে আন্তঃমন্ত্রণালয় সমন্বয় করে। স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সহায়তা এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বরাদ্দ থেকে প্রয়োজনীয় ব্যয়ভার মেটানো হচ্ছে।

আট ব্যক্তির মধ্যে সজল, নয়ন বিশ্বাস, মামুন শেখ, কাজী সজীব ও কায়সার খলিফা মাদারীপুর জেলার এবং রিফাত, রাসেল ও ইমরুল কায়েস আপন গোপালগঞ্জ জেলার বাসিন্দা ছিলেন।

জুয়ারা উপকূল থেকে ইউরোপ যাত্রাপথে ৫২ জন যাত্রী এবং একজন চালকসহ নৌকাটি তিউনিসীয় উপকূলে ডুবে গেলে জীবিত উদ্ধার ৪৪ জনের মধ্যে ২৭ জন বাংলাদেশী ও পাকিস্তানের আট, সিরিয়ার পাঁচ, মিসরের চারজন রয়েছে। মৃত্যু হওয়া নয়জনের মধ্যে আটজন বাংলাদেশী ও অপরজন পাকিস্তানের নাগরিক বলে শনাক্ত হয়েছেন।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement