২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নেপালের দর বাহাদুরই বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর

নেপালের দর বাহাদুরই বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর - ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরটি থাকে হিমালয়ের কোলে, নেপালে। সম্প্রতি তা জানিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। নাম দর বাহাদুর খাপাঙ্গি। উচ্চতা মাত্র ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৫ ইঞ্চির সামান্য কম।

১৭ বছর বয়সী দর বাহাদুরের জন্ম ২০০৪ এর ১৪ নভেম্বর। গত ২২ মার্চ দর বাহাদুরের উচ্চতা মাপা হয়। দেখা যায়, তার উচ্চতা ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৪.৯ ইঞ্চি। এর পর তাকেই বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর হিসেবে ঘোষণা করা হয়। তাকে একটি শংসাপত্রের পাশাপাশি স্মারকও দিয়েছে গিনেস।

এই পদকপ্রাপ্তি নিয়ে উচ্ছ্বসিত তার বড় ভাই নারা বাহাদুর। তিনি বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত যে আমার ছোট ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে এই স্মারকটি পেয়েছে। আজ আমাদের খুশির দিন।’ দর বাহাদুরের হাতে স্মারক তুলে দেন নেপাল টুরিজম বোর্ডের সিইও ধনঞ্জয় রেগমি।

স্কুলছাত্র দর বাহাদুর থাকে কাঠমান্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের জেলা সিন্ধুলিতে। জানা গেছে, জন্মের পর সাত বছর পর্যন্ত আর পাঁচজন স্বাভাবিক মানুষের মতোই বৃদ্ধি হয়েছিল তার। কিন্তু তার পর কোনো এক অজ্ঞাত কারণে উচ্চতা বৃদ্ধি থমকে যায়।

এর আগে বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরের স্বীকৃতিও ছিল নেপালেই। খগেন্দ্র থাপা মাগারের উচ্চতা ছিল ১ ফুট ১.৮ ইঞ্চি। কিন্তু ২০২০ তে ২৭ বছর বয়সে তার মৃত্যু হয়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement