২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মানিক সাহা

ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মানিক সাহা - ছবি : সংগৃহীত

ডেন্টাল সার্জন থেকে অভিজ্ঞ রাজনীতিবিদ হয়ে ওঠা এবং ত্রিপুরা বিজেপির সভাপতি মানিক সাহা রোববার রাজ্যের ১২তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

এর আগে শনিবার বর্তমান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব তার পদ থেকে পদত্যাগ করেছেন। তারপরই এই পদে মানিক সাহার নাম ঘোষণা করা হয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানা যায়, সাহা একাই শপথ নেবেন, নাকি তার সাথে অন্য কোনো নতুন মন্ত্রী শপথ নেবেন; তা দলীয় সূত্র এখনো স্পষ্ট করেনি।

৬৯ বছর বয়সী সাহা গত ৩১ মার্চ রাজ্যসভায় ত্রিপুরার একমাত্র আসন থেকে নির্বাচিত হয়েছিলেন এবং শনিবার বিজেপির আইনসভায় দলের নেতা হিসেবে তিনি নির্বাচিত হন। এরপর তিনি রাজ্যপাল সত্যদেব নারায়ণ আর্যের সাথে দেখা করে একটি চিঠি দিয়ে সরকার গঠনের দাবি করেন।

দুই কন্যার জনক সাহাকে আগামী ছয় মাসের মধ্যে বিধানসভায় নির্বাচিত হতে হবে।

সাহা ত্রিপুরা মেডিক্যাল কলেজ এবং আগরতলার বি.আর. আম্বেদকর মেমোরিয়াল টিচিং হাসপাতালের অধ্যাপক। সেইসাথে ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি। তিনি ২০১৫ সালে বিজেপিতে যোগ দেন।

২০২১ সালে সাহা বিদায়ী মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে ত্রিপুরা বিজেপি প্রদেশ কমিটির সভাপতি হন।

আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে ৬০ সদস্যের ত্রিপুরা বিধানসভার নির্বাচন হওয়ার কথা। মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পরে সাবেক রাজ্য বিজেপির সভাপতি দেব বলেন, দলের স্বার্থে এবং আগামী বছর বিধানসভা নির্বাচনের কথা বিবেচনা করে তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন।

বিধানসভা নির্বাচনে বামফ্রন্টের ২৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে ২০১৮ সালে বিজেপি-আইপিএফটি জোট ক্ষমতায় আসে এবং বিপ্লব কুমার দেব মুখ্যমন্ত্রী হন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement