০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


শাহবাজের শপথের আগে হঠাৎ অসুস্থ হয়ে পড়লেন পাকিস্তানের রাষ্ট্রপতি

শাহবাজ শরিফ ও আরিফ আলভি - ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ শরিফের শপথ গ্রহণের ঠিক আগ দিয়ে 'অসুস্থ' হয়ে পড়েছেন দেশটির রাষ্ট্রপতি আরিফ আলভি। 'অস্বস্তি' অনুভব করায় চিকিৎসকেরা তাকে পুরোপুরি পরীক্ষা করে কয়েক দিন বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন বলে জানা গেছে। এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

নব-নির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের আজ রাত ৯টায় (স্থানীয় সময় ৯টা, বাংলাদেশ সময় ১০টা) শপথ গ্রহণের কথা ছিল। রাষ্ট্রপতির অনুপস্থিতিতে এখন সিনেট চেয়ারম্যান সাদিক সানজারান শাহবাজকে শপথ পড়াবেন।

জাতীয় পরিষদে পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার সাথে সাথেই রাষ্ট্রপতি অসুস্থ হয়ে পড়েন।
এক্সপ্রেস ট্রিবিউনে আগের খবরে বলা হয়েছিল, ইমরান খান সরে দাঁড়াতে বাধ্য হলেও রাষ্ট্রপতি কিছু সময়ের দায়িত্ব পালন করে যাবেন, দেশে রাজনৈতিক গোলযোগ সত্ত্বেও পদত্যাগ করবেন না।

একটি সূত্র জানিয়েছে, ইমরান খানের পিটিআই তাকে পদত্যাগ করার কোনো পরামর্শ দেয়নি। তবে নতুন সরকার যদি তাকে অপসারণের উদ্যোগ নেয়, তবে দল তাকে পদত্যাগ করার পরামর্শ দেবে।

শাহবাজ শরিফ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আজ সোমবার তিনি পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হন। পিটিআইয়ের এমপিরা পাকিস্তান পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন বয়কট করলে সোমবারের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে শাহবাজ শরিফের কোনো প্রতিদ্বন্দ্বী থাকেনি। এছাড়া পিটিআইয়ের (পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ) প্রার্থী শাহ মাহমুদ কুরেশিও প্রধানমন্ত্রী নির্বাচনে  প্রতিদ্বন্দ্বিতা করেননি।

এ বিষয়টি তখনই স্পষ্ট হয় যখন পিটিআইয়ের (পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ) প্রার্থী শাহ মাহমুদ কুরেশি বলেন, পাকিস্তান পার্লামেন্ট থেকে পিটিআইয়ের এমপিরা গণপদত্যাগ করবেন।

এরপর ডেপুটি স্পিকার কাসিম সুরির পরিবর্তে পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লীগের নওয়াজ গ্রুপ) দলের আয়াজ সাদিক পাকিস্তান পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে সভাপতির দায়িত্ব পালন করেন। এ বিষয়ে ডেপুটি স্পিকার কাসিম সুরি বলেন, তার বিবেকে এটা সায় দেয় না যে পাকিস্তান পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের দায়িত্ব তিনি পালন করেন।

এর আগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়। এরপর পাকিস্তান পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের আগেই গণপদত্যাগের সিদ্ধান্ত নেন ইমরান।

শাহবাজ আজ সোমবার ১৭৪ ভোট পেয়ে নির্বাচিত হন। উল্লেখ্য, শাহবাজ ২০১৮ সালেও প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ওইবার ইমরান খান ভোট পেয়েছিলেন ১৭৬ ভোট। আর শাহবাজ পেয়েছিলেন ৯৬।

সূত্র : ডন, দি নিউজ, এক্সপ্রেস ট্রিবিউন


আরো সংবাদ



premium cement