২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কাবুলগামী সব ফ্লাইট স্থগিত করলো পাকিস্তান এয়ারলাইন্স

কাবুল বিমানবন্দরে উড্ডয়নরত পিআইএ’র একটি ফ্লাইট। - ছবি : এএফপি

তালেবানের বিরুদ্ধে ‘মাত্রাতিরিক্ত বাড়াবাড়ি’ করার অভিযোগ এনে কাবুলগামী সব ফ্লাইট বাতিল করেছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)।

টিকেটের মূল্য কমাতে বলার পর বৃহস্পতিবার থেকে পিআইএ এ পদক্ষেপ নেয়।

পাকিস্তান এয়ারলাইন্সের মুখপাত্র আবদুল্লাহ হাফিজ খান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘কাবুল এভিয়েশন কর্তৃপক্ষের অপেশাদার আচরণের কারণে আমাদের ফ্লাইট মাত্রাতিরিক্তভাবে বারবার পেছাতে হচ্ছে। তাই এই পরিস্থিতি উত্তরণ না হওয়া পর্যন্ত আমাদের ফ্লাইট স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

একটি সূত্র জানায়, পাকিস্তান এয়ালাইন্সের এক কর্মকর্তাকে এক তালেবান কর্মকর্তা চড় মারেন। এতেই মূলত ক্ষুব্ধ হন তারা।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহারের পর গত ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়। এর পর থেকে আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল হয়ে যায়। পরে পাকিস্তান এয়ারলাইন্স বিশেষ ফ্লাইট চালু করে।

এর আগে পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা পিআইএ’র কার্যক্রম আফগানিস্তানে বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিল তালেবান।

এক বিবৃতিতে আফগান বেসামরিক বিমান চলাচল সংস্থা জানায়, ওই দুটি বিমান সংস্থা যদি তাদের প্রতিশ্রুতি অনুযায়ী ভাড়া না নেয়, তাহলে কাবুল থেকে ইসলামাবাদের ফ্লাইট বন্ধ করে দেয়া হবে।

নীতিমালা ভঙ করলে বিমান সংস্থা দুটিকে জরিমানার পাশাপাশি শাস্তিও দেয়া হবে বলে ওই বিবৃতিতে বলা হয়।

পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা পিআইএ কাবুল থেকে ইসলামাবাদে যাওয়ার টিকিটের দাম আড়াই হাজার ডলার নির্ধারণ করার পর তালেবান সরকারের পক্ষ থেকে ওই বিবৃতি দেয়া হয়।

বিবৃতিতে নীতিমালা ভঙের ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে অভিযোগ করে প্রশাসনকে সহযোগিতা করার ব্যাপারে যাত্রীদের অনুরোধ করেছে তালেবান সরকার।

সূত্র : আলজাজিরা, এএফপি


আরো সংবাদ



premium cement