২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নৌপথেও ভারতকে আক্রমণ চীনের!

নৌপথে চীনের আক্রমণ প্রতিহত করার দাবি করেছে ভারতীয় নৌবাহিনী - ছবি : ইন্ডিয়ান এক্সপ্রেস

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পাশাপাশি নৌপথেও ভারতকে আক্রমণ করেছে চীন। বৃহস্পতিবার ভারতের একজন উচ্চপদস্ত কর্মকর্তা জানিয়েছেন, ভারতীয় নৌবাহিনী পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনীকে ভয় দেখিয়ে পিছু হটিয়ে কঠোর বার্তা দিয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

খবরে আরো বলা হয়েছে, সাউদার্ন নাভাল কমান্ডার কমান্ডিং-ইন-চিফ ভাইস অ্যাডমিরাল অনিল কুমার চাওলা বলেন, ‘নৌবাহিনী পানিপথেও যোগ্য জবাব দিয়েছে। বাহিনী নিশ্চুপে একাজ করেছে। কেউ জানে না কী হয়েছিল। কেবলমাত্র যারা জাহাজে ছিল তারাই জানত। নৌবাহিনী এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বুঝিয়ে দিয়েছে স্থলপথে হোক বা পানিপথে ভারতের সাথে পেরে ওঠা সহজ নয়।’

তিনি এও জানান, পানিপথে শক্তিবৃদ্ধি করতে প্রতিনিয়ত সেনাবাহিনী, সেনা শক্তি, ক্ষমতা বাড়িয়ে চলছে ভারত। আগামী বছরের শেষের দিকে কিংবা ২০২২ সালের শুরুতে আইএন বিক্রম ভারতের শক্তিশালী এয়ার ক্র্যাফট ক্যারিয়ারও প্রস্তুত হয়ে যাবে।

সম্প্রতি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে আইএনএস রণবীজয় থেকে সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ে শক্তি পরীক্ষা করেছে ভারতীয় নৌসেনা। ৩০০ কিলোমিটারের দূরে উড়ে গেছে ডিআরডিও’র তৈরি ক্ষেপণাস্ত্র। ডিআরডিও’র তৈরি ব্রাহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পানিতে থাকা লক্ষ্যবস্তুর পরীক্ষা। ধ্বংস হওয়া জাহাজটি ছিল নৌবাহিনীরই একটি পুরোনো জাহাজ।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement