১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


করোনা ইস্যুতে তাবলীগ সদস্যদের ‘বলির পাঁঠা’ করা হয়েছিল : মুম্বাই হাইকোর্ট

- সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের মুম্বাই হাইকোর্ট বহুলালোচিত তাবলীগ জামাত ইস্যুতে গুরুত্বপূর্ণ রায় দিয়েছে। গতকাল শনিবার গণমাধ্যমে প্রকাশ, আদালত দিল্লির নিজামুদ্দিন মার্কাজে তাবলীগ জামাতের অনুষ্ঠানে শামিল হওয়া ২৯ বিদেশী নাগরিকের বিরুদ্ধে দায়েরকৃত এফআইআর বাতিল করে দিয়েছে। আদালত বলেছে, করোনা ইস্যুতে অহেতুক বিদেশী তাবলীগ সদস্যদের ‘বলির পাঁঠা’ করা হয়েছে।

কোভিড-১৯ ছড়ানোর জন্য দায়ী করা হয়েছিল ওইসব তাবলীগ সদস্যদের। রাজনৈতিকভাবে চাপের মুখে পড়ে সেই সময় তাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করে মহারাষ্ট্র সরকার।

আদালত জানায়, গণমাধ্যমে মার্কাজে শামিল হওয়া বিদেশীদের নিয়ে বড় প্রচারণা চালানো হয়েছিল এবং এমন একটি চিত্র তৈরি করা হয়েছিল যে কোভিড-১৯ রোগের ভাইরাস ছড়ানোর জন্য এরাই দায়ী। একপ্রকার এসব বিদেশীদের নিপীড়ন করা হয়েছে।

বিদেশী নাগরিকদের বিরুদ্ধে পর্যটন ভিসার শর্ত লঙ্ঘন করে তাবলীগ জামায়াতের কর্মসূচীতে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছিল। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারা, মহামারী রোগ আইন, মহারাষ্ট্র পুলিশ আইন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন এবং বিদেশী আইনের বিভিন্ন ধারায় মামলা করা হয়েছিল। বিদেশী নাগরিক ছাড়াও পুলিশ ছয় ভারতীয় নাগরিক এবং মসজিদে আবেদকদেরকে আশ্রয় দেয়ার দায়ে মসজিদের ট্রাস্টিদের বিরুদ্ধেও মামলা করা হয়েছিল।

পুলিশের দাবি, তারা গোপন তথ্য পেয়েছিল যে ওই লোকেরা বিভিন্ন এলাকার মসজিদে অবস্থান করছে এবং লকডাউন বিধি লঙ্ঘন করে নামাজ পড়ছে। এরপরে সমস্ত আবেদনকারীদের বিরুদ্ধে মামলা করা হয়েছিল।

যদিও আদালতে আবেদনকারীরা বলেন, তারা বৈধ ভিসা নিয়ে ভারতে এসেছিলেন, যা ভারত সরকার জারি করেছিল এবং তারা এখানে এসেছিল ভারতের সংস্কৃতি, ঐতিহ্য, আতিথেয়তা এবং ভারতীয় খাবারের অভিজ্ঞতা অর্জন করতে। তারা বিমানবন্দরে পৌঁছলে স্ক্রিনিং ও কোভিড-১৯ ভাইরাসের পরীক্ষা করা হয়েছিল। নমুনা পরীক্ষার রিপোর্ট নেতিবাচক আসার পরেই তাদেরকে বিমানবন্দর থেকে বেরিয়ে আসতে দেয়া হয়েছিল।

তারা বলেন, এমনকি তারা জেলা পুলিশ সুপারকে আহমেদনগর জেলায় পৌঁছানোর তথ্যও জানিয়েছিলেন। কিন্তু ২৩ মার্চ লকডাউনের কারণে যানবাহন চলাচল বন্ধ ছিল, হোটেল এবং লজগুলো বন্ধ ছিল, যার কারণে মসজিদগুলোতে তাদের আশ্রয় দেয়া হয়েছিল। তারা জেলা প্রশাসকের আদেশ লঙ্ঘনের মতো কোনও অবৈধ কাজ করেননি বলেও জানান।

অবশেষে বিদেশীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য এখন সংশ্লিষ্টদের অনুশোচনা করার সময় এসেছে এবং যে ক্ষতি হয়েছে তা সংশোধন করার জন্য ইতিবাচক পদক্ষেপ নেওয়া উচিত বলেও আদালতের পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
তামিমের দ্বিতীয় ফিফটি, বড় সংগ্রহের ভিত গড়ছে বাংলাদেশ বাংলাদেশের জন্য মনোনীত মার্কিন বিশেষ রাষ্ট্রদূত মিল আগে যেসব দায়িত্ব পালন করেছেন বান্দরবানে কেএনএফের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিলেন বম উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার কক্সবাজারে ৩ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ সরকারের জনসমর্থন শূন্যের কোঠায় : গয়েশ্বর চন্দ্র রায় দস্যুর দখলে লক্ষ্মীপুরের দ্বীপ চর মেঘা, বিপাকে দেড়শতাধিক কৃষক রেলপথ উন্নয়নে সমঝোতা স্মারক স্বাক্ষর করল চার দেশ

সকল