২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কোভিড ব্যবস্থাপনা নিয়ে ভারত সরকারের সমালোচনায় বিশেষজ্ঞরা

-

ভারতের মহামারি এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এক যৌথ বিবৃতিতে ভারত সরকারের কোভিড ব্যবস্থাপনা নিয়ে কঠোর সমালোচনা করেছেন। যদিও ভারতে কঠোরভাবে লকডাউন বলবৎ করা হয়েছিল দুই মাসেরও বেশি সময় ধরে। কিন্তু তার মধ্যেও ৬০৬ জন সংক্রমিত থেকে সংখ্যাটা বেড়ে হয়েছে প্রায় পৌনে দুই লাখ।

যে মডেল অনুসরণ করে ভারতে লকডাউন করা হয়েছিল, তার ফলে সারা পৃথিবীতে দুই মিলিয়নেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই মডেল প্রমাণ করেছে যে, কাঙ্ক্ষিত ফলাফলের ধারকাছ দিয়েও যায়নি এই ব্যবস্থা। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার 'লকডাউন মডেলে'র সমালোচনা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারত সরকারও মহামারি এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, প্রিভেন্টিভ মেডিসিনের চিকিৎসক এবং সমাজবিজ্ঞানীদের ওপরে ভরসা না করে চিকিৎসক এবং আমলাদের ওপরেই বেশি নির্ভর করেছে বলেও মন্তব্য করা হয়েছে ওই বিবৃতিতে।

"এর ফলে মানবিক সঙ্কট এবং রোগের বিস্তার - দুই ক্ষেত্রেই ভারতকে চরম মূল্য দিতে হয়েছে। জাতীয় স্তরে মাঝেমধ্যেই কৌশল এবং নীতি বদল করা হয়েছে," লেখা হয়েছে জনস্বাস্থ্য এবং মহামারি বিশেষজ্ঞদের ওই বিবৃতিতে।

বিবৃতিটিতে যারা স্বাক্ষর করেছেন, তাদের মধ্যে কেন্দ্রীয় সরকারের উচ্চপদে চাকুরিরত এবং অবসরপ্রাপ্ত চিকিৎসকরা যেমন আছেন, তেমনই রয়েছেন অনেকগুলো চিকিৎসা বিজ্ঞান কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও।

তবে স্বাস্থ্য বিষয়ক বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, করোনাভাইরাস এমন একটা সঙ্কটের মুখোমুখি ফেলেছে দেশের সরকারকে, যা মোকাবিলা করার কোনো পূর্ব অভিজ্ঞতাই কারো নেই। তাই ট্রায়াল অ্যান্ড এরর মেথডেই কোভিড ব্যবস্থাপনা করতে হয়েছে সরকারকে, প্রতিদিনই ভুল থেকে শিক্ষা নিয়ে পরবর্তী ধাপে যেতে হয়েছে তাদের।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement