০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


নষ্টের গোড়া রাজনীতি না ছাত্ররাজনীতি

নষ্টের গোড়া রাজনীতি না ছাত্ররাজনীতি - নয়া দিগন্ত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট এক মেধাভাণ্ডার। দেশসেরা মেধাবীদের বিদ্যাপীঠ। শিশুশ্রেণী থেকে দ্বাদশ পর্যন্ত ক্লাসের সেরা মেধাবীরা সেখানে ভর্তির যোগ্য। তারপর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। সচরাচর বিবেচনাটা এমনই। এই শিক্ষাপ্রতিষ্ঠানটি কিভাবে চলবে তা এখন ঠিক করে দিচ্ছেন আদু ভাইরা। অথবা বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে নামকাওয়াস্তে পড়ুয়া বা পাস করা ছাত্ররা। এটিই ছাত্ররাজনীতির নিয়তি বা পরিণতি।

কঠিন-নিষ্ঠুর এক ঘটনার জেরে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয় বুয়েটে। এর একটা পার্ট ছিল বর্তমান ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগ। আবরার ফাহাদকে নির্যাতন ও হত্যার জেরে প্রায় সাড়ে চার বছর ধরে ছাত্ররাজনীতি বন্ধ বুয়েটে। ছাত্রলীগ টের পাচ্ছিল ছাত্ররাজনীতি নিষিদ্ধ বলা হলেও এটি প্রকারান্তরে হয়ে যায় ছাত্রলীগকে নিষিদ্ধের মতো। সেখানকার সাধারণ শিক্ষার্থীরা রাজনীতি চায় না, নাকি ছাত্রলীগকে চায় না-এ প্রশ্ন ঘুরপাক খেতে থাকে। এ বাস্তবতায় বুয়েটে ঢোকার জন্য মরিয়া হয়ে ওঠে ছাত্রলীগ। রোজার মাসে সগৌরবে মধ্যরাতে ঢুকেও পড়ে। গোয়েন্দা সংস্থার লোকজনের আনাগোনাও ব্যাপক। এর মাঝেই বুয়েটে ছাত্ররাজনীতি চলবে বলে নির্দেশনা জারি হয়েছে উচ্চ আদালত থেকে। ছাত্রলীগের এক নেতার রিটের প্রেক্ষিতেই নির্দেশনাটি জারি হয়। এ নিয়ে নতুন করে থমথমে পরিস্থিতি প্রতিষ্ঠানটিতে। পরিস্থিতি আরো খারাপ হওয়ার শঙ্কা সাধারণ শিক্ষার্থীদের। এর বিপরীতে ছাত্রলীগ সেখানে মুক্তিযুদ্ধ-স্বাধীনতার চেতনা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন করে ছাড়তে সঙ্কল্পবদ্ধ।

বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা বরাবরই একটি নিরাপদ এবং সুপ্ত ক্যাম্পাস চেয়ে এসেছে। মাঝে মধ্যে পেয়েছেও। রাজনীতিবিহীন নিরাপদ ক্যাম্পাসের সৌন্দর্য সারা দেশে জনগণের কাছে ব্যাপকভাবে প্রশংসিত এবং সমাদৃত হয়েছে। কখনো কখনো তা বাধাগ্রস্ত হয়েছে। ২০১৯ এর ৭ অক্টোবর আবরার ফাহাদ হত্যার পর এখানে ছাত্ররাজনীতি স্থগিত করে দেয়া হয়। ছাত্রলীগ তা আর সইতে পারছিল না। সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেনের সাফ কথা- বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধের নাটক বন্ধ করতে হবে। বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধের নামে ‘অন্ধকারের রাজনীতি’র চাষাবাদ হচ্ছে দাবি করে তিনি বলেন, ছাত্রলীগ সেখানে রাজনীতি করতে না পারলেও হিজবুত তাহরীর, জেএমবি ও ছাত্রশিবিরের প্রশিক্ষিত ক্যাডাররা বুয়েটে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বুয়েটে অনুপ্রবেশের অভিযোগ অস্বীকার করে তিনি বলেছেন, অনুপ্রবেশের রাজনীতি ছাত্রলীগ করে না। ছাত্রলীগ প্রবেশ করে, পরিবর্তন করে। শুধু বুয়েট কেন সব শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার অধিকার তাদের রয়েছে। ছাত্রলীগের মুরব্বি সংগঠন আওয়ামী লীগ নেতাদের বক্তব্যের ঝাঁজ আরো কড়া।

আমি রাজনীতি করি, সে জন্য বুয়েটে যেতে পারব না- এ প্রশ্ন তুলে দলের সাধারণ সম্পাদক হেভিওয়েট মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমাদের নেত্রী শেখ হাসিনা অপকর্ম-অন্যায়ের বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করেন এবং সেই নীতিতেই আমরা এগিয়ে চলছি। আজকে বিশ্বজিৎ হত্যার বিচার করতে গিয়ে আমাদের অনেক কর্মী দণ্ডিত হয়েছে। তারপর বুয়েটে আবরার হত্যাকাণ্ডে আমরা কাউকে ছাড় দিইনি। শেখ হাসিনা কাউকে ছাড় দেননি। শাসক দলের স্নেহাস্পদ সংগঠন ছাত্রলীগের স্বচ্ছতা ও সরকারের সুকর্ম জানান দিতে গিয়ে ওবায়দুল কাদের স্মরণ করিয়ে দিয়েছেন শিবির সন্দেহে আবরার-বিশ্বজিৎকে পিটিয়ে-কুপিয়ে হত্যার কথা।

গড়ে হরিবল যত কথাই বলা হোক, বুয়েটের একটি ভিন্নতা রয়েছে। এর পুরো পদ্ধতিটাই অন্যরকম, পরিবেশ ভিন্ন। পড়াশোনার চাপ বেশি থাকায় বুয়েট শিক্ষার্থীদের দম ফেলার সময় হয় না।

রাজনীতি, ছাত্ররাজনীতি, শ্রমিক রাজনীতি কী? তা কাদের জন্য, কাদের নিয়ে, কাদের দিয়ে? রাজনীতি থাকলেই তো ছাত্র, শ্রমিক ইত্যাদি রাজনীতির প্রশ্ন। এসব প্রশ্নের জবাব কারো জানার বাইরে নয়। বিশেষ করে ছাত্ররাজনীতি ভালো কিছু হয়ে থাকলে বিইউপি, এমআইএসটি, আদমজীর মতো শিক্ষাপ্রতিষ্ঠানকে কেন এ ‘ভালো’ থেকে বঞ্চিত করা হচ্ছে? ক্যাডেট কলেজগুলোকেও কেন ভালোর বাইরে ফেলে রাখা হচ্ছে? এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানেও বড় ভাইরা আছেন। তফাৎ হচ্ছে ওই বড় ভাইদের টেন্ডারবাজি-তোলাবাজি লাগে না। ওই বিষয়-আশয়ই নেই সেখানে। অক্সফোর্ড, ক্যামব্রিজ, হার্ভার্ড, ক্যালিফোর্নিয়া প্রভৃতি বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ে কোনো দিনও ছাত্ররাজনীতি ছিল? বা আছে?
চলমান ছাত্ররাজনীতিতে চাঁদাবাজি, ধর্ষণ, খুন, অরাজকতা, মাদকবাণিজ্য, সিট দখল হাসিল হয়। বড় ভাই ও মুরব্বি দলগুলোর ছাত্ররাজনীতি খুব দরকারি। লড়াকু-সাহসী আতিপাতি ভীষণ জরুরি। নইলে পেছনে পেছনে স্লোগানের দোহারি মিলবে কোথায়? হলে সিট দখল করবে কারা? ডাইনিংয়ে ফাও খাওয়ার ব্যবস্থা করবে কারা? টেন্ডারবাজি করানো হবে কাদের দিয়ে? দলীয় প্রোগ্রামে মাথা সাপ্লাই হবে কিভাবে?

আগে ছাত্ররাজনীতি হতো ছাত্রদের স্বার্থরক্ষার জন্য আর বর্তমান ছাত্ররাজনীতি নিরীহ ছাত্রদের জীবন সংহার করে। এখানে আদর্শ অবান্তর। আদর্শে তারা কাছাকাছি। উদ্দেশ্যেও বেশ মিল। আদর্শ থাকলে আদর্শকে আদর্শ দিয়ে মোকাবেলার বিষয় থাকত। হাতুড়ি, হেলমেট, রামদা, গুলি-বন্দুকের দরকার হতো না।

তবে দেশে ছাত্ররাজনীতিতে পচন ধরেছে আরো আগেই। হালে সেটা দুর্গন্ধে উৎকট। এর সুবাদে আছে কেবল দলীয় স্বার্থ হাসিলের লাঠিয়াল হওয়ার গ্যারান্টি। বর্তমানই আগামীর ইতিহাস ও সম্বল। যা ভবিষ্যতে চাটার দল বিনির্মাণে ভূমিকা না রেখে পারে? শিক্ষাঙ্গনে ছাত্ররাজনীতি থাকা না থাকা নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে একটা নির্মোহ জরিপ চালানো গেলে প্রকৃত অবস্থাটা বোঝা যেত। সব অভিভাবকই তার সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু শিক্ষার জন্যই পাঠান। রাজনীতির নামে মাস্তানি দলবাজি চাঁদাবাজি গুণ্ডামি শেখাতে চাইলে ঢাকায় গুলিস্তান-পল্টন বা ঢাকার বাইরে কোনো স্টেশন-টার্মিনাল বা নেতার বাড়ির আশপাশে পাঠালেই পারতেন। তবে, শিক্ষক কমিউনিটিতে গোলমাল আছে। তাদের অনেকেরই নিজ নিজ পছন্দের ও নিয়ন্ত্রণের ছাত্ররাজনীতি ভীষণ পছন্দের। ছাত্রদের তারা নিজেদের বাহিনীর মতো খাটান। লাল-নীল-সবুজের বাহারে শিক্ষক সমিতি, সিন্ডিকেট, সিনেটসহ নিজেদের নির্বাচনগুলো তারা ঠিকঠাক মতোই করেন-করান। যথারীতি কর্মচারী ইউনিয়নের নির্বাচনও হয়। এসব নির্বাচনে ছাত্র নেতাদের বেশ খাটাখাটুনি করানো হয়। বছরের পর বছর যায়, ডাকসুসহ ছাত্র সংসদ নির্বাচন কিন্তু হয় না। শিক্ষাগুরুদের এদিকে বেশ অনীহা।

দেশ স্বাধীনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন অধ্যাদেশ করে শিক্ষকদের রাজনীতি ইত্যাদির অনুমতি দেয়া হয়। কিন্তু কৃষি বিশ্ববিদ্যালয় ও বুয়েটের জন্য অধ্যাদেশের খসড়া বঙ্গবন্ধুর সামনে উপস্থাপন করা হলে তিনি বলেছিলেন যে, এই দুটো বিশ্ববিদ্যালয় নষ্ট করা চলবে না। ‘নষ্ট’ শব্দটির রহস্য বা মাহাত্ম্য কারো না বোঝার মতো নয়। বুয়েটের সাবেক ছাত্র ও শিক্ষক ড. আইনুন নিশাত ভাষ্য, ‘খসড়া অর্ডিন্যান্স বঙ্গবন্ধু ফিরিয়ে দিয়েছিলেন। বুয়েটের শিক্ষকরা তার সাথে দেখা করার চেষ্টা করেছিলেন। এই এজেন্ডাতে তিনি দেখা করতে রাজি হননি।’

অপ্রিয় নিষ্ঠুর সত্য হচ্ছে রাজনীতি সুস্থ জায়গায় নেই।
যেখানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও কৃষি বিশ্ববিদ্যালয়ে রাজনীতির পক্ষে ছিলেন না খোদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- সেখানে তারই গড়া দলের পক্ষ থেকে বুয়েটে যেকোনো মূল্যে রাজনীতি প্রবেশ করাতে বলার অর্থ বঙ্গবন্ধুর আদেশ অমান্য করা- এমন দাবি শিক্ষাপ্রতিষ্ঠানটির সাধারণ শিক্ষার্থীদের। তারা বলেন, ছাত্রলীগ মূলত বঙ্গবন্ধুর আদেশ অমান্য করার আন্দোলন করছে। রাজনীতিমুক্ত ক্যাম্পাসের পক্ষে অটল থাকা সাধারণ শিক্ষার্থীরা আরো জানান, রাজনৈতিক দাপটের কারণে ছাত্রদের নিরাপত্তা হারিয়েছে। এত দিন রাজনীতিবিহীন ক্যাম্পাস নিরাপদ ছিল।

তারা মনে করেন, রাজনীতি না থাকলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যেতে পারবে বুয়েটের শিক্ষার্থীরা। রাজনীতি ও র্যাগিং না থাকায় বিভিন্ন প্রকল্প ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে বুয়েট শিক্ষার্থীরা পুরস্কার অর্জন করেছে। বুয়েট ক্যাম্পাসে মৌলবাদ ও সন্ত্রাসবাদের মতো বিষয় থাকলে শিক্ষার্থীরাই সজাগ থাকবে বলে জানান। ছাত্ররাজনীতি নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানটিতে সৃষ্ট পরিস্থিতির বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণও করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

বর্তমানে দেশে রাজনীতি আছে কি না, এর চেয়ে দামি হয়ে গেছে সম্প্রতি বুয়েটে ছাত্ররাজনীতি থাকা না থাকার আলোচনা। চিকিৎসাশিক্ষায় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভিসিবিষয়ক কেওয়াজের মধ্যে সামনে চলে এসেছে ইঞ্জিনিয়ারিংয়ে দেশসেরা শিক্ষালয় বুয়েটে ছাত্ররাজনীতি প্রসঙ্গ। আবরার ফাহাদকে নির্যাতন ও হত্যার জেরে প্রায় সাড়ে চার বছর ধরে ছাত্ররাজনীতি বন্ধ বুয়েটে। সেখানকার শিক্ষার্থীরা রাজনীতি চায় না, নাকি ছাত্রলীগকে চায় না? ছাত্ররাজনীতিতে নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশ বহাল রাখার দাবিতে বুয়েটে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে আন্দোলনকারীদের জোশ দৃশ্যমান। তারা ছাত্রলীগের পাণ্ডা প্রকৃতির ৬-৭ জনকে স্থায়ী বহিষ্কারের দাবিতে অটল। ভিসি অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার তাদের দাবিতে সায় দিয়ে বলেছেন, বিষয়টি ভেবে দেখবেন। আবার ছাত্রলীগ সদলবলে ক্যাম্পাসে ঢুকে বলেছে, ছাত্ররাজনীতি চলতে দিতে হবে। ছাত্রলীগকে নিষিদ্ধ বা বয়কটে রাখা চলবে না। এ দাবিতেও মাথা নেড়েছেন ভিসি। বলেছেন, ভেবে দেখা হবে। ছাত্ররাজনীতি চলবে মর্মে আদালতের সিদ্ধান্তের পর বলছেন, আদালতের নির্দেশ শিরোধার্য।

এভাবে সব দিকে মাথা নাড়া তার কৌশল না আরেকটি রাজনীতি- এ নিয়ে নানা কথার কচলানি আছে। এই মাথা নাড়ার মাঝে বাড়তি হিসাবে বলেছেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে ছাত্রলীগের রাজনীতি ফিরলে শিক্ষার্থীদের জীবন জিম্মি হবে বলে দাবি অনেকের, আবরার হত্যার কথা স্মরণ করিয়ে দিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, বুয়েট ক্যাম্পাসে ছাত্রলীগের রাজনীতি ফিরিয়ে এনে শত শত মেধাবী ছাত্রের জীবন জিম্মি করতে দেয়া ঠিক হবে না, কারণ শিক্ষার্থীদের মনে ভয় রয়েছে। এখন ছাত্রলীগের ভালো কাজ দেখলে ওই ভয় কেটে যেতে পারে ভিসির এই মন্তব্যে আরো বলা হয়, ছাত্রলীগের ভালো ভালো কাজ বুয়েটের শিক্ষার্থীরা আগে দেখেছে। গত ক’দিনে আরো দেখছে। বাকি আর কী দেখতে পারে? মধ্যরাতে ছাত্রলীগের বুয়েট ক্যাম্পাসে বীরবিক্রমে প্রবেশের মধ্য দিয়ে নতুন করে যে ভয় ঢুকছে এর ডালপালা কেবল ছড়াচ্ছে। তাদের নতুন এ ভয় সামনে কোন পরিস্থিতি ডেকে আনে কে জানে! এ ভয় বুয়েটের পাঠদান বা পড়াশোনারইবা কী হাল করে ছাড়ে?

লেখক : সাংবাদিক ও কলামিস্ট
rintu108@gmail.com


আরো সংবাদ



premium cement
দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা আবাহনীর ২২তম শিরোপা

সকল