০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


হকিতেই সম্ভব

-

বাংলাদেশের হকিতে অসম্ভব বলে কিছু নেই। ঝুলে রয়েছে প্রিমিয়ার হকি লিগের ফলাফল। আবাহনী-মেরিনার্সের মাঝে ফাইনাল হবে নাকি যুগ্ম চ্যাম্পিয়ন হবে সেটি জানা নেই কারো। তবে বাহফে সেক্রেটারি প্লে অফের পক্ষে। এবার ক্লাবগুলো নতুন ফন্দি-ফিকির না করলেই হলো। হকির এই বিতর্কের মধ্যেই শুরু হয়ে গেছে দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি হকি লিগ মাঠে নামানোর তোড়জোড়। আগামী জুলাইয়ে বসতে পারে এ আসর। সব ঠিক থাকলে আগামী জুলাইয়ে তা মাঠে গড়াতে পারে।
মজার বিষয় হচ্ছে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে হওয়া প্রথম ফ্র্যাঞ্চাইজি লিগের পারিশ্রমিক অর্ধেক বকেয়া রয়েছে অনেক দেশী খেলোয়াড়ের। দিবে দিচ্ছি করেও তা পরিশোধ করা হয়নি। অসহায় খেলোয়াড়রা তো বুঝছেনই না কার কাছে বিচার দিবেন। কিংবা কার কাছে বললে মিলবে তাদের পারিশ্রমিক। সকলেই চিনে ফেডারেশন। কিন্তু ফেডারেশন তো আর টাকা দিবে না। টাকা দিবে ফ্র্যাঞ্চাইজি দল। ওখানে তারা যেতে পারছেন না। দ্বারে দ্বারে ঘুরে হাল ছেড়ে আল্লাহর ওপর বিচার দিয়ে রেখেছেন। কেউ কেউ আশায় আছেন দ্বিতীয় আসর শুরু হলে হয়তো মিলবে পারিশ্রমিক। তবে যারা টাকা পাবেন, তারা এ আসরে যে সুযোগ পাবেন সেটাও একটা ফ্যাক্টর।
তবে প্রথম আসরের ফ্র্যাঞ্চাইজিরা একটা বিষয় ভালো করেছেন। বিদেশী খেলোয়াড় ও কোচদের পারিশ্রমিক পরিশোধ করেছেন। দেশী খেলোয়াড়দের টাকা দেয়ার কথা ছিল লিগের স্বত্ব কেনা প্রতিষ্ঠান এইসের। কিন্তু স্পনসর থেকে টাকা না পাওয়ায় তারা সেটা দিতে পারেনি। পরে দায়িত্ব নেয় হকি ফেডারেশন। কিন্তু ফেডারেশন এখনো খেলোয়াড়দের টাকা দিতে পারেনি।
হকি ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাহবুবুল এহছান জানিয়েছেন, ‘গতবারের ছয়টি ফ্র্যাঞ্চাইজির দু-তিনটি পুরো টাকা দেয়নি; যে কারণে খেলোয়াড়দের প্রায় কোটি টাকা বকেয়া পড়ে। কথা ছিল, ফ্র্যাঞ্চাইজি মেট্রো গ্রুপ থেকে পাওনা এক কোটি টাকা পেলে সেটা খেলোয়াড়দের দেবে ফেডারেশন। কিন্তু প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত টাকা দেয়নি বিধায় খেলোয়াড়দের বকেয়াও মেটানো যায়নি।’
নিয়ম ভাঙার ফ্যাক্টরি যেন ফেডারেশন। প্রিমিয়ারেও দেখা গেছে বাইলজ একেক জনের জন্য একেক রকম। ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হওয়ার ১৭ মাস পেরোলেও দেয়া হয়নি বকেয়া পাওনা। খেলোয়াড়েরা চাইছেন তাদের দিক থেকে কিছু ছাড় দিয়ে হলেও দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটা যাতে হয়। জাতীয় দলের অনেক খেলোয়াড়েরই টাকা বাকি আছে। রাসেল মাহমুদ জিমি, ইমরান হাসান পিন্টু, আশরাফুল ইসলামসহ অনেকের ভাষ্য, ‘খেলা শুরুর ঠিক আগে অর্ধেক টাকা দিয়েছিল। টুর্নামেন্ট শেষে বাকিটা দেয়ার কথা ছিল। দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি লিগটা হলে হয়তো পাওয়া যেতে পারে বাকিটা।’
গত আসরে ছয়টি দল ছিল। এবার ওয়ালটন, সাইফ পাওয়ারটেক, মেট্রো থাকছে না। এক, রূপায়ণ সিটি ও মোনার্ক পদ্মা থাকছে। গুঞ্জন রয়েছে বসুন্ধরা গ্রুপ যোগ হওয়ার। দলের সংখ্যা বেশি না হলে অন্তত পাঁচটি ফ্র্যাঞ্চাইজি নিয়েই হতে পারে এবারের আসর।


আরো সংবাদ



premium cement