১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


লা লিগা শিরোপা পুনরুদ্ধার রিয়ালের

-

স্প্যানিশ লা লিগায় শিরোপা পুনরুদ্ধার করল রিয়াল মাদ্রিদ। নিজেদের ৩৬তম শিরোপা জিতে রেকর্ডকে আরো সমৃদ্ধ করল স্পেনের সফলতম দলটি। শিরোপা নিশ্চিত করতে নিজেদের মাঠে ৩-০তে কাদিসকে হারিয়ে ১ পয়েন্টের অপেক্ষায় ছিল লস ব্লাঙ্কোসরা। দ্রুতই অবসান হলো অপেক্ষার। দিনের আরেক ম্যাচে জিরোনার মাঠে ৪-২ গোলে হেরেছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। ন্যু ক্যাম্পের দলটির পরাজয়ে লিগে ১৪ পয়েন্টে এগিয়ে গেল রিয়াল। ৩৪ ম্যাচ শেষে ৮৭ পয়েন্ট নিয়ে চার ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা পুনরুদ্ধার করল কার্লো অ্যানচেলোত্তির দল। সমান ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে দুইয়ে জিরোনা। সমান ম্যাচে তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে তিনে বার্সেলোনা। মায়োর্কাকে ১-০তে হারিয়ে ৬৭ পয়েন্ট নিয়ে চতুর্থ অ্যাথলেটিকো মাদ্রিদ। রিয়াল যদি বাকি চার ম্যাচে হেরেও যায়, আর জিরোনা যদি বাকি ম্যাচগুলো জেতে, তবুও ধরাছোঁয়ার বাইরেই থাকবে রেকর্ড চ্যাম্পিয়নরা। এবারের আগে সবশেষ ২০২১-২২ মৌসুমে লা লিগা জিতেছিল রিয়াল। এক মৌসুম পরই মুকুট পুনরুদ্ধার করল তারা।
সান্তিয়াগো বার্নাব্যুয়ে গত পরশু কাদিসের বিপক্ষে ম্যাচে বল পজিশনে যোজন-যোজন এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। এর পরও গোলের জন্য ম্যাচের ৫১ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে অ্যানচেলোত্তির শীর্ষদের। চোট কাটিয়ে চলতি মৌসুমে প্রথমবার রিয়ালের পোস্টে দাঁড়ান থিবো কর্তোয়া। ফেরার দিনেই লিগ জয়ের স্বাদ পেয়ে গেলেন বেলজিয়ান এই গোলরক্ষক। ব্রাহিম দিয়াজের গোলে এগিয়ে যাওয়ার পর ৬৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জুড বেলিংহ্যাম। নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে রিয়ালের হয়ে শেষ গোলটি করেন জোসেলু।
এবারের লিগ জয়ে রিয়ালের হয়ে বড় অবদান রেখেছেন জুড বেলিংহ্যাম। মাদ্রিদে অভিষেক মৌসুমেই দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে পরিণত হয়েছেন তিনি। লিগে এখন পর্যন্ত ২৬ ম্যাচে ইংলিশ এই মিডফিল্ডারের গোল ১৮টি। দুই গোল বেশি নিয়ে তার ওপরে জিরোনার আর্টেম ডভবাইক। তবে ২০টি গোল করতে বেলিংহ্যামের চেয়ে ৬ ম্যাচ বেশি খেলেছেন তিনি।
দুই মেয়াদে রিয়ালের কোচ হিসেবে ১২টি ট্রফি জিতেছেন অ্যানচেলোত্তি। যার মধ্যে রয়েছে দু’টি করে চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ, লা লিগা, কোপা দেল রে, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ। খেলোয়াড় হিসেবে ট্রফি জয়ের রেকর্ডে করিম বেনজেমা ও মার্সেলোর পাশে বসলেন নাচো ফার্নান্দেস ও লুকা মডরিচ। তাদের প্রত্যেকেই ২৫টি করে জিতেছেন শিরোপা। এ নিয়ে চলতি মৌসুমে ইতোমধ্যেই দু’টি ট্রফি নিশ্চিত হয়েছে রিয়ালের। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের ফিরতি লেগে আগামী বুধবার নিজেদের মাঠে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে ১৪ বারের চ্যাম্পিয়নরা। প্রথম লেগে বায়ার্নের মাঠে ২-২ ড্র হয়েছিল।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল