২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘স্প্যানিশ কোচরা ইংলিশদের চেয়ে ভিন্ন’

সাইফ স্পোর্টিংয়ের অনুশীলনের সময় জামালের সাথে জাতীয় দলের কোচ কাবরেরার শুভেচ্ছা বিনিময় : বাফুফে -

মার্চের আগে জাতীয় দলের কোনো খেলা নেই। তাই বাংলাদেশ দলের নতুন কোচ হাভিয়ার কাবরেরা বিভিন্ন ক্লাবের অনুশীলন দেখছেন। ঢাকা আবাহনী ও উত্তর বারিধারার পর গতকাল তিনি যান সাইফ স্পোর্টিং ক্লাবের অনুশীলনে। সেখানে তার সাক্ষাৎ বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার সাথে। দুইজনের সৌজন্য সাক্ষাৎ হয়েছে। এর আগেও দুইজনের আনুষ্ঠানিক কথা হয়েছে। তথ্য দেন জামাল নিজেই। কাল ডেনমার্ক প্রবাসী এই ফুটবলার জানান, আমি নতুন কোচের সাথে কাজের জন্য মুখিয়ে আছি। এরপরই যোগ করেন, স্প্যানিশ কোচরা ইংলিশদের চেয়ে ব্যতিক্রম।
জাতীয় দলে এখন স্প্যানিশ যুগ। সাফে ছিলেন অস্কার ব্রুজন। এখন কাবরেরা। এর আগে ২০১৬ সালে ছিলেন গনজালো মরোনো। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলে সবচেয়ে লম্বা সময় কাজ করেছেন জেমি ডে। কিন্তু সাড়ে দিন বছর পর তাকে ছুড়ে ফেলে বাফুফে। এই ইংলিশ কোচের যুগ শেষে এখন ফের স্প্যানিশ কোচের পর্ব। মাঝে এক টুর্নামেন্টের জন্য দায়িত্বে ছিলেন পর্তুগালের মারিও লেমস। ইংলিশ এবং স্প্যানিশ কোচদের মধ্যে পার্থক্য খুঁজতে গিয়ে সাইফ অধিনায়ক জামাল বলেন, ‘স্প্যানিশ কোচরা ইংলিশদের চেয়ে ভিন্ন। স্পেনের কোচরা বল বেশি পায়ে রাখতে চায়। বল পজেশনের ওপর গুরুত্ব দেয়। বল পজেশন এবং স্কোরিংটা মূল কথা। আর আমরা তো গোল কম করি।’ জানান, ‘এই গোল করা বিষয়ে টেকনিক্যাল ডিরেক্টরের সাথে কোচের কথাও হয়েছে’। যোগ করেন, কাবরেরা নতুন কোচ। তিনি তার নতুন স্টাইল প্রয়োগের চেষ্টা করবেন।
কাবরেরা শৃঙ্খলার ব্যাপারে কোনো ছাড় দেবেন না এবং পরিস্থিতি অনুযায়ী যারা খেলতে পারবেন তাদেরই নেবেন। এই প্রসঙ্গে জামালের জবাব, আমাদের সেই সক্ষমতা আছে। এ দিকে জামাল প্রসঙ্গে কাবরেরা বলেন, সে খুব ভালো ফুটবলার। সাইফ স্পোর্টিংয়ের প্রাণভোমরা। জাতীয় দলে তারও অবদান থাকতে হবে।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল