০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


অভিজ্ঞ চারের উইলোতেই রান

-

করোনা-পরবর্তী সময়ে ঘুরে ফিরে অভিজ্ঞ চার ব্যাটসম্যানের ব্যাটেই হাসল বাংলাদেশ। জিতল দল জিতল বাংলাদেশ। আত্মবিশ্বাসের ধারায় ফিরল ব্যাটসম্যানরা। কোচ রাসেল ডোমিঙ্গোর ব্যাটিং লাইন আপে রদবদল হলেও আসেনি কোনো সুফল। আগের ধারাতেই রয়েছেন তামিম ইকবাল (৬৪), সাকিব আল হাসান (৫১), মুশফিকুর রহীম (৬৪) ও মাহমুদুল্লাহ রিয়াদ (৬৪)। কয়েকদিন আগে বঙ্গবন্ধু টি-২০ কাপে তরুণদের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে মিশন ২০২৩ শুরু করলেও ঘুরেফিরে অভিজ্ঞতার ছাপ স্পষ্ট। সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করার পেছনের কারিগর তারাই।
বোলিংয়েও একই দক্ষতার ছাপ রেখেছেন সাকিব, মোস্তাফিজ, মেহেদী হাসান মিরাজ। মার্চে রয়েছে নিউজিল্যান্ড সফর। সেখানেও কাজে লাগবে অভিজ্ঞ বোলারদের পাশাপাশি এই চার ব্যাটসম্যানকে। তামিমের সাথে ওপেন করা লিটন দাসও সুফল পাননি। তিন ম্যাচে করেছেন ১৪, ২২ ও ০। স্ট্রাইক রেট নিয়ে নানা সমালোচনায় মুখর হলেও সিরিজে সফল অধিনায়ক তামিম (৪৪, ৫০ ও ৬৪)। ডোমিঙ্গোর কাটাছেঁড়ায় নাজমুল হোসেন শান্ত তালিকায় জায়গা দেয়া হয়েছে তিন নম্বরে। অথচ তিন ম্যাচে তিনি করেছেন যথাক্রমে ১, ১৭ ও ২০। বেশির ভাগ সময় ওপেন করা সৌম্যকে হার্ড হিটার তকমা দিয়ে নিয়ে গেছেন সাত নম্বরে। প্রথম দুই ম্যাচে না করতে পেরেছেন বোলিং না করতে পেরেছেন ব্যাটিং। ব্যাটিং ভুলতে বসা এই অলরাউন্ডার গতকাল সুযোগ পেয়ে ব্যাট হাতে করেছেন ৭ রান এবং বল হাতে ৩.১ ওভার বল করে ২২ রানা খরচায় পেয়েছেন ১ উইকেট। তরুণ পেসার শরিফুল ও মেহেদী হাসান তো সুযোগই পেলেন না।
গতকালের ম্যাচে যে কয়টি রেকর্ড হয়েছে তা অভিজ্ঞদের হাত ধরেই।
মাশরাফিকে পেছনে ফেললেন মুশফিক
সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে পেছনে ফেলে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন মুশফিকুর রহীম। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে নিজের ক্যারিয়ারে ২২১তম ম্যাচ খেলতে নামেন মুশফিক। এ ম্যাচ দিয়েই মাশরাফিকে টপকে যান তিনি। এত দিন ২২০ ম্যাচ খেলা মাশরাফি ছিলেন সর্বোচ্চ ওয়ানডের মালিক। বাংলাদেশীদের মধ্যে ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ ২১০টি ম্যাচ খেলেছেন বর্তমান অধিনায়ক তামিম ইকবাল। গতকাল মুশফিক ৫৫ বলে ৬৪ করে প্রমাণ করলেন দেশকে দেয়ার মতো এখনো অনেক কিছু আছে।
জুটিতে তামিম-সাকিবের ২০০০
ওয়ানডে ক্রিকেটে জুটিতে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল ও সাকিব আল হাসান। গতকাল শেষ ম্যাচে তৃতীয় উইকেটে ১২১ বলে ৯৩ রানের জুটি গড়েন তামিম-সাকিব। এর মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে জুটিতে দুই হাজার রান পূর্ণ করেন তারা। ৪৪ ইনিংসে তিনটি সেঞ্চুরি ও ১৫টি হাফ-সেঞ্চুরিতে গড়ে ৪৮ দশমিক ৩৯ গড়ে একত্রে ২০৮১ রান করেন তামিম-সাকিব।


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

সকল