০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


আজ শুরু পাকিস্তান-দ: আফ্রিকার টেস্ট

-

২০০৭ সালের পর আজ আবারো পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা। ক্রিকেটে প্রত্যাবর্তনে দক্ষিণ আফ্রিকা সিরিজ খুবই গুরুত্বপূর্ণ পাকিস্তানের জন্য। এ জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড মনে করছে, এটি তাদের জন্য ‘স্মরণীয় মুহূর্ত’। আজ করাচিতে বাংলাদেশ সময় বেলা ১১টায় দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে।
ইতোমধ্যে ভেনুকে সামরিক বেষ্টনীতে কঠোর নিরাপত্তাবলয় তৈরি করা হয়েছে। পিসিবি প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেন, ‘ভক্ত ও সমর্থকদের জন্য এটি একটি রোমঞ্চকর মুহূর্ত। দীর্ঘ ১৪ বছর পর দক্ষিণ আফ্রিকা দলের পাকিস্তান সফর একটি ‘স্মরণীয় মুহূর্ত’ এবং সবাই এখন ম্যাচের অপেক্ষায় প্রহর গুনছে।’
এই ম্যাচ দিয়ে অভিষেক হতে হচ্ছে বাবর আজমের টেস্ট ক্রিকেটে ক্যাপ্টেন্সি। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ২-০তে টেস্ট হেরেছিল পাকিস্তান। সেই সিরিজে ইনজুরির কারণে খেলা হয়নি বাবরের। এই ম্যাচ দিয়ে আবারো ফিরছেন দলের সেরা ব্যাটসম্যান।
ময়দানি লড়াইয়ে পরিসংখ্যানের দিক থেকে এগিয়ে আছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। দুই দলের ২৬ টেস্টের মধ্যে ১৫টিতেই জয়লাভ করেছে প্রোটিয়ারা। তারা হেরেছে চারটিতে এবং ড্র করেছে সাতটি টেস্টে। সর্বশেষ ২০০৭ সালে করাচিতে একমাত্র টেস্টে পাকিস্তানকে ১৬০ রানে হারায় প্রোটিয়ারা। পাকিস্তানের জন্য চ্যালেঞ্জও হতে পারে সিরিজটি। কারণ স্কোয়াডে ৯ জন একেবারেই নতুন মুখ।
অন্য দিকে প্রোটিয়ারা সর্বশেষ ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়েছে। অধিনায়ক কুইন্টন ডি ককের মতে, পাকিস্তান অপরিচিত কন্ডিশন। বর্তমান দলের কারোই এখানে খেলা হয়নি। অবশ্য খেলোয়াড় হিসেবে ১৯৯৭, ২০০৩ ও ২০০৭ তিনবার পাকিস্তান সফরের অভিজ্ঞতা রয়েছে প্রোটিয়া দলের প্রধান কোচ মার্ক বাউচারের।
দীর্ঘদিন আন্তর্জাতিক খেলা না হলেও। বিগত কয়েক বছর সীমিত ওভারের ক্রিকেট সিরিজের আয়োজন করে পাকিস্তান। ২০১৯ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কার দলের সফর দিয়ে এক যুগ পর টেস্টও প্রত্যাবর্তন করে পাকিস্তানে।


আরো সংবাদ



premium cement