০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


রাকিবের জায়গায় জিয়া

-

করোনা মহামারীতে এক বছর পিছিয়ে গেছে বিশ্ব দাবার সবচেয়ে বড় আসর অলিম্পিয়াড। তবে এর বিকল্প হিসেবে প্রথমবারের মতো অললাইনে দাবা অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা ফিদে। ভিন্ন ফরম্যাটে আগামী ২২ জুলাই এই টুর্নামেন্ট গড়াচ্ছে ভার্চুয়াল বোর্ডে। আর এখানে গ্র্যান্ডমাস্টার আবদুল্লাহ আল রাকিবের জায়গায় খেলবেন আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।
সর্বশেষ জাতীয় দাবার র্যাঙ্কিং অনুযায়ী নিয়াজ মোরশেদ ও আবদুল্লাহ আল রাকিবের অংশ নেয়ার কথা অলিম্পিয়াডে। চ্যাম্পিয়ন নিয়াজ মোরশেদ আসল অলিম্পিয়াডের আমেজটা মিস করবেন বলে জানালেও রানার আপ রাকিব খেলবেন না বলেই সাফ জানিয়ে দিলেন। তার জায়গায় দলে ঢুকেছেন আরেক জিয়াউর রহমান।
তবে কেন খেলছেন না তা নিয়ে অবশ্য মুখ খুলতে চাননি রাকিব। জিয়া সর্বশেষ জাতীয় দাবায় ষষ্ঠ হয়েছিলেন। তাতেই অলিম্পিয়াড অনিশ্চিত হয়ে পড়ে। ১২ (অতিরিক্ত ছয়জনসহ) সদস্যের অলিম্পিয়াড দলে চারজন মহিলা ও চারজন জুনিয়র দাবাড়ু রাখা বাধ্যতামূলক। তাতে ওপেন বিভাগে জায়গা থাকে আর চারজনের। জাতীয় দাবার সর্বশেষ র্যাঙ্কিং অনুযায়ী নিয়াজ, রাকিব, ফাহাদ রহমান ও রিফাত বিন সাত্তার সে ক্ষেত্রে সুযোগ পান।’
র্যাঙ্কিং অনুযায়ী মহিলা চার দাবাড়ু হলেন রানী হামিদ, শারমিন সুলতানা শিরিন, শারমিন সামিহা ও নাজরানা খান ইভা। জুনিয়র হিসেবে ছেলেদের মধ্যে ফাহাদ আর তাহসিন তাজওয়ার এবং মেয়েদের মধ্যে খেলবে ওয়ালিজা আহমেদ ও নোশিন আঞ্জুম।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল