২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সাকিবের পর হোল্ডার

-

করোনা পরবর্তী ক্রিকেটে দাররুণভাবে রাঙালেন জেসন হোল্ডার। উইন্ডিজ অধিনায়কের ক্যারিয়ার সেরা (৬/৪২) বোলিংয়ে সাউদাম্পটন টেস্টে ২০৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ইংল্যান্ডের মাটিতে এক দশক পর টেস্ট ইনিংসে ৫ বা তার বেশি উইকেট পেলেন কোন অধিনায়ক। শেষবার এমন কীর্তি গড়েছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। ওল্ড ট্র্যাফোর্ডে ২০১০ সালে সে সময় বাংলাদেশের অধিনায়ক হিসেবে নিয়েছিলেন ১২১ রানে ৫ উইকেট।
ইংল্যান্ডে অধিনায়কদের এমন কীর্তি বিরল। ১৩৮ বছরে মাত্র ৭ জন সফরকারী অধিনায়ক টেস্ট ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন। ইংলিশ অধিনায়কদের এই তালিকায় যোগ করলে সংখ্যাটা দাঁড়ায় ১২।
ক্যারিবিয়ান অধিনায়কদের মধ্যে এই কৃতিত্ব দুইবার করে দেখিয়েছেন সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার স্যার গ্যারি সোবার্স। ১৯৬৬ ও ১৯৬৯ সালে ইংল্যান্ড সফরে নিয়েছিলেন ৫ উইকেট।
ইংল্যান্ডের মাটিতে অধিনায়কদের সেরা বোলিং ফিগারের রেকর্ড ছোঁয়ার খ্বু কাছেই ছিলেন হোল্ডার। ১৯৮৭ সালে হেডিংলিতে ৪০ রানে ৭ উইকেট নিয়েছিলেন ইমরান খান। সেটা না পারলেও একটা রেকর্ড ঠিকই নিজের করে নিলেন হোল্ডার। ইংল্যান্ডে ক্যারিবিয়ান অধিনায়কদের মধ্যে সেরা বোলিং ফিগারটা (৬/৪২) এখন তার দখলে। এর আগে ১৯৬৯ সালে গ্যারি সোবার্স হেডিংলি টেস্টে ৪১ রানে নিয়েছিলেন ৫ উইকেট।


আরো সংবাদ



premium cement
‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

সকল