০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সেরা দশে মুস্তাফিজ ক্যারিয়ার সেরা মুশফিক

-

ওয়ানডে ফরম্যাটে বোলারদের র্যাঙ্কিংয়ে সেরা দশে অবস্থান করছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। এশিয়া কাপের পর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষে র্যাঙ্কিংয়ে একধাপ ওপরে উঠেন তিনি। এ দিকে, ৬৩২ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ১৮ নম্বরে অবস্থান করছেন মুশফিক। এর আগে তার সেরা র্যাঙ্কিং ছিল ২১। ২০১৭ সালের জুলাই মাসে ওই অবস্থানে পৌঁছেছিলেন তিনি। তবে ওই বছরের সেপ্টেম্বরে নিজের সেরা রেটিং পয়েন্ট ৬৫৮ তে পৌঁছেছিলেন মুশফিক।
জিম্বাবুয়ের বিপক্ষে দু’টি ওয়ানডে খেলেছিলেন মুস্তাফিজ। শেষ ম্যাচটিতে বিশ্রাম দেয়া হয় তাকে। দুই ম্যাচে দুই উইকেট নিয়েছিলেন তিনি। তবে তার আগে এশিয়া কাপে তার পারফরম্যান্স ছিল দারুণ। ৫ ম্যাচে ১০ উইকেট। এই দুই সিরিজের পারফরম্যান্সেই র্যাঙ্কিংয়ের একধাপ ওপরে উঠেছেন তিনি। পেছনে ফেলেন ইমরান তাহিরকে। মুস্তাফিজের রেটিং পয়েন্ট ৬৭১। ভারতের জাসপ্রিত বুমরাহ ৮৪১ পয়েন্ট নিয়ে আছেন এক নম্বরে।
ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে সেরা দশে নেই কোনো বাংলাদেশী। সবার ওপরে আছেন তামিম ইকবাল। ৭০৭ রেটিং পয়েন্ট নিয়ে তার অবস্থান ১৪তম। ৮৯৯ রেটিং পয়েন্ট নিয়ে সবার ওপরে আছেন বিরাট কোহলি। মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিক। তার মহাকাব্যিক ওই ইনিংসেই টেস্ট জয়ের ভিত্তি পেয়েছিল বাংলাদেশ। ২১৯ রানের ইনিংসটি মুশফিকের ক্যারিয়ার সেরা ইনিংসও। আর এই ইনিংসের মধ্য দিয়ে আইসিসির টেস্ট র্যাঙ্কিংয়ে নিজের ক্যারিয়ারে সেরা অবস্থানে পৌঁছে গিয়েছেন।
এ দিকে, দীর্ঘ দিন মাঠের বাইরে থাকায় র্যাঙ্কিংয়েও কিছুটা পিছিয়ে পড়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ৬১৯ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ পিছিয়ে ২৪ নম্বরে আছেন সাকিব। তবে সেরা টেস্ট অল রাউন্ডার হিসেবে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন তিনি। তবে ওয়ানডের শীর্ষ অল রাউন্ডার রশিদ খান ও টি-২০ তে গ্লেন ম্যাক্সওয়েল।
টেস্ট ও ওয়ানডের শীর্ষ ব্যাটসম্যান হিসেবে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আর টি-২০ শীর্ষ ব্যাটসম্যান পাকিস্তানের বাবর আজম। টেস্ট, ওয়ানডে ও টি-২০ শীর্ষ বোলার যথাক্রমে জেমস অ্যান্ডারসন, জসপ্রিত বুমরাহ ও রশিদ খান। অলরাউন্ডারদের র্যাঙ্কিংয়ে ৩৫৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন রশিদ খান। ৩৩২ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সাকিব আল হাসান।

 


আরো সংবাদ



premium cement