১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


সাকারিয়ার যুদ্ধ

-

তোমরা হয়তো তুরস্কের নাম শুনে থাকবে। প্রথম বিশ্বযুদ্ধের আগে দেশটির নাম ছিল ওসমানীয় সাম্রাজ্য। এটি এক সময় ছিল বিশ্বের শ্রেষ্ঠ সামরিক শক্তি। গ্রিসসহ ইউরোপের অনেক দেশ এবং এশিয়া ও আফ্রিকার বিস্তীর্ণ ভূখণ্ড ছিল তুরস্কের অধীন।
প্রথম বিশ্বযুদ্ধে (১৯১৪-১৯১৮) তুরস্ক পরাজিত হয়। দেশটি মূল ভূখণ্ডের বাইরে সব এলাকা হারায়। এমনকি মূল ভূখণ্ডেও বিদেশী দখলদাররা প্রবেশ করে। আনাতোলিয়ার বিরাট অংশ গ্রিস দখল করে। অথচ এই গ্রিস ছিল এক সময় তুরস্কের অধীন। তুরস্ক গ্রিসকে মূল ভূখণ্ড থেকে হটিয়ে দেয়ার জন্য কামাল পাশার নেতৃত্বে সংগ্রাম শুরু করে। সাকারিয়া নদীর তীরে গ্রিস ও তুরস্কের মধ্যে এক ভয়াবহ যুদ্ধ সংঘটিত হয়। সময়কাল ২৩ আগস্ট ১৯২১ থেকে ১৩ সেপ্টেম্বর ১৯২১ সাল। এ যুদ্ধে তুর্কিরা তুলনামূলক অনেক কম সামরিক শক্তি নিয়ে গ্রিসকে হারিয়ে দেয়। গ্রিস ছিল তৎকালীন বিশ্বশক্তি ব্রিটেন ও ফ্রান্সের সামরিক সহায়তায় পুষ্ট। যুদ্ধটি সংঘটিত হয়েছিল সাকারিয়া নদী এলাকায়। তাই বিশ্ব ইতিহাসে এটি সাকারিয়ার যুদ্ধ নামে পরিচিত। এ যুদ্ধের পরে তুরস্ক শক্তি সংহত করে এবং আধুনিক রাষ্ট্রে পরিণত হয়।
তথ্যসূত্র: ওয়েসাইট


আরো সংবাদ



premium cement
ইংল্যান্ডের এজবাস্টন স্টেডিয়ামে দেখা যাবে ভারত-পাকিস্তান ম্যাচ গোপালগঞ্জের চন্দ্রদিঘলিয়ায় হত্যাকাণ্ডের বিচারের দাবি উপজেলা চেয়ারম্যানের ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন চীন-রাশিয়া সম্পর্ক ‘শান্তির জন্যে সহায়ক’ : শি পাপুলের শ্যালিকা জেসমিন ও কর কর্মকর্তাসহ ৩ জনের নামে দুদকের মামলা ১০৮ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন সিঙ্গাপুরকে ‘নিজেদের মতো করে’ চালাতে চান নতুন প্রধানমন্ত্রী লরেন্স কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু আজ থেকে বাজারে মিলবে চুয়াডাঙ্গার আম গাজায় ইসরাইলি ৫ সেনা সদস্য নিহত অব্যাহত থাকছে তাপপ্রবাহ, বৃষ্টি নামবে কবে

সকল