০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


'হপ টেস্ট' সম্পন্ন করেছে চীনের মিথেন রকেট

'হপ টেস্ট' সম্পন্ন করেছে চীনের মিথেন রকেট - ছবি : সংগৃহীত

গত বছর বেইজিংভিত্তিক নতুন প্রতিষ্ঠান ল্যান্ডস্পেস বিশ্বের প্রথম হিসেবে যে মিথেন রকেট কক্ষপথে পাঠিয়েছিল, সেটি 'হপ টেস্ট' সম্পন্ন করেছে।

শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় উত্তর চীনের গোবি মরুভূমির জিকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে টেস্ট রকেটটি যাত্রা শুরু করে। ৬০ সেকেন্ডের ভার্টিক্যাল টেক-অফের সময় এটি ৩৫০ মিটার ঊর্ধ্বে ওঠে বলে কোম্পানিটি জানিয়েছে।

এটি উৎক্ষেপণ মঞ্চ থেকে ১০০ মিটার দূরে নির্ধারিত এলাকায় অবতরণ করে। এর ল্যান্ডিং অ্যাকুরিসি ছিল ২.৪ মিটার, ল্যান্ডিং স্পিড ছিল প্রতি সেকেন্ডে ০.৭৫ মিটার।

কোম্পানিটি তাদের উইচ্যাট অ্যাকাউন্টে জানায়, রকেটটি সাবলীলভাবে এবং নির্ভুলভাবে অবতরণ করে।
তারা জানায়, ফ্লাইটটি ছিল পুরোপুরি সফল।

টেস্ট রকেটটি ছিল প্রোটোটাইপ। এর ল্যান্ডিং গিয়ার, গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম, ভার্টিক্যাল রিকোভারির জন্য প্রিসিশন গাইডেন্সে সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করেছে। সম্ভাব্য ২০২৫ সালে ঝুক-৩ প্রথম ফ্লাইট পরিচালনার কাজটি সফল হওয়ার জন্য এটি খুবই দরকার।

১৮.৩ মিটার লম্বা, ২.৪ মিটার দৈর্ঘের টেস্ট রকেটটি চীনের এ ধরনের রকেটে সবচেয়ে বড়ই কেবল নয়, সেইসাথে বিশ্বের প্রথম স্টেনলেস স্টিল ভিটিভিএল রকেট।
এটি চালিয়ে নেয় একটি টিয়ানকুই-১২বি ইঞ্জিন।

ল্যান্ডস্পেস জানিয়েছে, তাদের পরবর্তী লক্ষ্য হলো ১০ কিলোমিটার ফ্লাইট টেস্ট পরিচালনা করা। তবে কবে তা হবে, তা জানানো হয়নি।

সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট


আরো সংবাদ



premium cement
মুসলিম দেশগুলোর ঐক্য ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে পারে : প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে বিষপানে বৃদ্ধের মৃত্যু কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা পিরোজপুর জেলার শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাসির উদ্দিন ঘরের ক্লাব ফ্লুমিনেন্সে মনেন্সে ফিরছেন থিয়াগো সিলভা তথ্যপ্রযুক্তি খাতে নারীদের জন্য বিশেষ কোটা চালু করা হবে : পলক ভোটার উপস্থিতি কম তাই ঘুমাচ্ছি : পোলিং অ্যাজেন্ট সখীপুরে সিএনজি-মোটরসাইকেল সংঘর্ষে ব্যবসায়ী নিহত চ্যাম্পিয়ন্স লিগে বিদায়ের দায়ভার নিজের ওপর নিলেন এমবাপ্পে উত্তর কোরিয়া ও ইরানের মধ্যে জোট হচ্ছে? আশুলিয়ায় চার বছরের শিশুকে ধর্ষণ, আটক ১

সকল