২০ আগস্ট ২০২২
`

‘ইলমে ওহী শিখতে হলে সর্বোচ্চ মেহনত করতে হবে’

কওমী মাদরাসার শিক্ষার্থীরা। - ফাইল ছবি

দেশের বিশিষ্ট আলেম ও সাভারের কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলূমের মুহতামিম ও শাইখুল হাদীস মাওলানা মুহিউদ্দীন রাব্বানী বলেছেন, আমাকে এটা উপলব্ধি করতে হবে, আমি এখানে ইলমে ওহী শিক্ষা করছি। এ ইলমে ওহী পৃথিবীর সবকিছু থেকে শ্রেষ্ঠ ও সর্বজনীন। এ কথা সবাই মানে। তবে মানলেই হবে না। এটা অন্তর থেকে মানতে হবে। দিলে এ অনুভূতি জাগ্রত করতে হবে। এ মূল্যবান ইলম অর্জন করতে দিলে তলব তৈরি করতে হবে। তলবের অর্থ হলো- একজন মানুষ গরমে প্রচণ্ড পিপাসায় পানি পাচ্ছে না। সে বসে না থেকে পানির সন্ধান করতে ছুটছে। তোমাকেও ছুটতে হবে। ইলমে ওহী শিখতে হলে সর্বোচ্চ মেহনত মুজাহাদা করতে হবে। তুমি ইলমকে সব দিলে সে তার থেকে কিছু তোমাকে দেবে।

রোববার বাদ মাগরিব কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলূমের সদ্য শুরু হওয়া শিক্ষাবর্ষের উদ্বোধনী ক্লাসে শিক্ষার্থীদের উদ্দেশে এসব কথা বলেন।

এ সময় মাওলানা রাব্বানী ছাত্রদেরকে মনযোগের সাথে পড়ালেখার সাথে সাথে সব ধরনের গুনাহ থেকে নিজেকে হেফাজত করার প্রতি জোর তাকিদ দেন। ইলমের পথে বাধা হয় এমন সব বিষয় থেকেও নিজেকে হেফাজত করতে বলেন। বিশেষভাবে মোবাইলের ক্ষতি সম্পর্কে সবাইকে সতর্ক করেন তিনি।

তিনি আরো বলেন, প্রকৃত ছাত্র তো সেই, যে শেষ রাতে তাহাজ্জুদ আদায় করে, নিজের ইলমী-আমলী তারাক্কীর জন্য আল্লাহর কাছে কাঁদে, এবং নিজের উস্তাদের মর্যাদা বৃদ্ধি ও মাকবুলিয়্যাতের জন্য দোয়া করে।

তিনি বলেন, আমাদের এ নিসাবের প্রায় প্রত্যেক মুসান্নিফ (লেখক) পারদর্শী আলেম হওয়ার পাশাপাশি বড় আল্লাহওয়ালা ছিলেন। তাই এই নিসাব যারা মনযোগের সাথে অধ্যায়ন করবে তারাও জ্ঞানী হওয়ার সাথে সাথে আল্লাহওয়ালা হয়ে যাবে। আর সব কিছুর মূল যেহেতু আল্লাহর দরবার, তাই তোমাকে অবশ্যই তার থেকে চেয়ে নিতে হবে।

তিনি ছাত্রদেরকে কয়েকটি বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেন। ১. সময়ের মূল্যায়ন। ২. দীনি আত্মমর্যাদাবোধ। ৩. মাদরাসা ও উস্তাদগণের যথাযথ কদর। ৪. আকাবির ও আসলাফের ফিকির লালন ৫. ভালোভাবে মুতালা‘আ করা। ৬. মনোযোগ দিয়ে সবক শোনা। ৭. তাকরার করা। ৮. সারাদিনের একটি নিযামুল আওকাত তৈরি করে নেয়া ইত্যাদি।

সর্বশেষে তিনি এ বছরের আগত ইলম পিপাসু সব ছাত্রের যথাযথ হক আদায় করার ও এলাকাবাসীর দ্বীনী খেদমত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে সকলের কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেন।

২০২২-২৩ ইং শিক্ষাবর্ষের সবক ইফতিতাহে (উদ্বোধনী ক্লাস) সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির সভাপতি ও সাভার পৌর সভার ৬নং ওয়ার্ড কমিশনার আলহাজ্ব আব্দুস সাত্তার। এছাড়া বিশেষ মেহমান হিসেবে আলোচনা পেশ করেন কর্ণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি আলহাজ রহমত উল্লাহ, সাভারস্থ আনন্দপুর মাদরাসার নায়েবে মুহতামিম, সাভার ওপজেলা উলামা পরিষদের সেক্রেটারি মাওলানা আলী আযম, জামিয়ার মুতাওয়াল্লী আলহাজ নূরুল ইসলাম প্রমুখ।


আরো সংবাদ


premium cement